কিভাবে ইংরেজি শিখবো । গ্রামার শেখার সহজ উপায় বা পদ্ধতি কি?

ইংরেজিতে দুর্বলতা এটা আমাদের বাঙ্গালীদের খুব সাধারণ একটি সমস্যা। আমরা সবাই চাই একটু ইংরেজিতে কথা বলতে। আসলে ইংরেজি জানাটা এখন আর ফ্যাশনের পর্যায়ে নেই।

আগে একটা সময় মানুষ অল্প একটু ইংরেজি বলতে পারলেই অনেক কিছু মনে করতো। বর্তমানে ইংরেজি জানাটা খুবই অপরিহার্য। যেকোনো কাজের জন্যই আমাদের ইংরেজির প্রয়োজন হয়। বিদেশিদের সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম ইংরেজি। ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই ফ্রিল্যান্সিং করার জন্যও আপনাকে ভালো ইংরেজি জানতে হবে।

তো সাধারণত আমাদের বেশিরভাগ মানুষের মনে এই প্রশ্নগুলো জেগে ওঠে:-

কিভাবে ইংরেজি শিখবো?
ইংরেজি শেখার সহজ উপায় কি?
ইংরেজি গ্রামার কিভাবে শিখব ?
ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় কি?
ইংরেজি শেখার সহজ পদ্ধতি কি?
কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায় ?

আর এই প্রশ্নগুলোর উত্তর না পাওয়ার কারণে বা সঠিক গাইডলাইন না পাওয়ার কারণে আমরা এই ভাষাটি রপ্ত করতে পারিনা। তাই আমি এখানে চেষ্টা করেছি কিভাবে ইংরেজি শিখবো এবং কত সহজে ও দ্রুত ইংরেজি শিখতে পারি এই নিয়ে।

ইংরেজি শিখার জন্য লক্ষ্য নির্ধারণ করা

 

ইংরেজি শিখার জন্য লক্ষ্য নির্ধারণ করা

ইংরেজি শেখার জন্য আমাদেরকে প্রথমেই লক্ষ্য নির্ধারণ করতে হবে, যে আমি ইংরেজি শিখবোই। যেকোনো জিনিস শেখার জন্য লক্ষ্য নির্ধারণ এবং ধৈর্য খুবই অপরিহার্য। নিজেকে প্রথমে বোঝাতে হবে যে “আমি যদি ইংরেজি পারি তাহলে আমার অনেক লাভ।

আপনি ব্যক্তিগত জীবনে ইংরেজি না জানার কারণে যে সমস্ত অসুবিধায় পড়ে ছিলেন সেগুলো নিজের মনকে বলুন। এবং ওই সময় যদি আপনি ইংরেজি পারতেন তাহলে আপনার কি কি সুবিধা হত।” এই কথাগুলো যদি আপনি আপনার নিজেকে বলেন তাহলে আপনার অবচেতন মন আপনাকে ইংরেজি শেখার জন্য সব সময় তারা দেবে।

 

কিভাবে ইংরেজি শিখবো?

কিভাবে ইংরেজি শিখব এ বিষয়ে বলতে গেলে এখানে দুটি জিনিস চলে আসে। অর্থাৎ আমি কি ইংরেজি জানতে চাই? নাকি আমি ইংরেজি বলতে চাই । ইংরেজি জানা এবং বলতে পারা দুটি ভিন্ন জিনিস।

তাই এখানে কিভাবে ইংরেজি শিখবো এই বিষয়ে দুটি পদ্ধতি চলে আসে। একটু চিন্তা করে দেখুন তো আপনি আপনার মাতৃভাষা কিভাবে শিখেছেন। আপনি কি প্রথমে বাংলা ব্যকরণ শিখেছেন? নাকি আপনি আগে বলতে শিখেছেন। অবশ্যই আপনি আগে বলতে শিখেছেন।

তাই আমাদেরকে ইংরেজি শিখতে হলে আগে ইংরেজি বলতে পারতে হবে। আমি ইংরেজি গ্রামার কিভাবে শিখব এই চিন্তা মন থেকে এখুনি ছেড়ে দিন।

 

আমরা ইংরেজি কতটুকু জানি

আসুন দেখে নেয়া যাক আমরা ইংরেজি কতটুকু জানি। ক্লাস ওয়ান থেকে ক্লাস টেন পর্যন্ত কতগুলো ইংরেজি ওয়ার্ড শেখা হয়? নিজেকে প্রশ্ন করে দেখুন।

এখন আপনি মনে মনে বা আপনার সামনে কোন জিনিস দেখলে সে গুলোকে ইংরেজি করার চেষ্টা করে দেখুন তো কোন শব্দ আপনার অজানা আছে কিনা। তখনই আপনি দেখতে পাবেন আপনি কম করে হলেও ভাগ ইংরেজি জানেন। আপনি ক্লাস টেন পর্যন্ত স্কুলে কত কিছুইনা শিখেছেন।

গ্রামার শিখেছেন, রচনা লিখেছেন , প্যারাগ্রাফ লিখেছেন, পরীক্ষার ইংরেজি প্রশ্ন গুলো পড়েছেন এবং বুঝে বুঝে উত্তর দিয়েছেন। তাহলে কে বলল আপনি ইংরেজি জানেন না? আসলে আমরা সবাই কমবেশি ইংরেজি জানি।

সমস্যাটা হলো আমরা ইংরেজি কথা বলার সময় ব্যবহার করি না। আর এই ব্যবহার না করার কারণেই আমরা যখন বলতে যাই তখন কথা খুজে পাই না। আর এই কারনেই আমরা আত্মবিশ্বাস হারিয়ে ফেলি।

ইংরেজি শেখার সহজ উপায় কি

 

ইংরেজি শেখার সহজ উপায় কি?

আসুন এবার ইংরেজি শেখার সহজ উপায় কি আছে তা আমরা একটু দেখি। বর্তমান তথ্য প্রযুক্তির এই সময়ে যেকোনো জিনিস শেখা অনেক সহজ। যেকোনো জিনিস শিখতে হলে তা প্রচুর পরিমাণে প্র্যাকটিস করতে হয়। ইংরেজি শেখার সহজ উপায় গুলো নিয়ে আমি আরেকটু বিশদভাবে নিচে আলোচনা করেছি।

ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করা

 

ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করা

আজকে থেকেই ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করুন। ইংরেজিতে কথা বলতে গেলেই আমাদের বাঙ্গালীদের সবচেয়ে প্রথমে যে সমস্যাটা হয় আমরা লজ্জা পাই। চিন্তা করি যে, ইশ কি না কি ভুল বলে ফেলেছি ।

এই লজ্জা পাওয়া একদম চলবে না। ঠিক আছে প্রথম কয়েক দিন আমরা নিজে নিজেই কথা বলার চেষ্টা করব কারো সাথে কথা বলার দরকার নেই। মনে মনে বললে কিন্তু হবে না। মুখে আওয়াজ করে বলতে হবে।

আর এটি করতে গেলেই দেখবেন আপনি দুই-একটা ওয়ার্ড বা সেন্টেন্স বলার পর আর কিছু খুঁজে পাচ্ছেন না বলার জন্য। ঠিক আছে অস্থির হবেন না। ধীরেসুস্থে চিন্তা করুন যে ওয়ার্ডটি বা সেন্টেন্সটি বলতে পারছেন না। খুঁজে নিন এবং আবার পুরো সেন্টেন্সটি বলুন।

দেখবেন এভাবে কয়েকবার অনুশীলন করার পর আপনার এ ধরনের বলতে না পারার অসুবিধাগুলো কমে আসবে।

 ইংরেজিতে মেসেজ করুন

 

ইংরেজিতে মেসেজ করুন

ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করার পাশাপাশি ইংরেজিতে মেসেজ করার অভ্যাস তৈরি করুন। এখন তো আমরা বেশিরভাগ ফেসবুক, মেসেঞ্জার , হোয়াটসঅ্যাপ এইগুলো বেশি ব্যবহার করে থাকি। তো এসব জায়গাতেও আপনি ইংরেজির ব্যবহার শুরু করে দিন। মেসেজ করতে গিয়ে আমরা বাংলা লিখি কিন্তু ইংরেজি অক্ষর এ। মেসেজে যতবেশি ইংরেজির ব্যবহার করবেন এতে করে আপনি ইংরেজির সাথে অভ্যস্ত হতে থাকবেন। এখানে তো আর আপনাকে লজ্জা পেতে হচ্ছে না।

 

ইংরেজিতে কথা বলার পার্টনার তৈরি করুন

ইংরেজিতে কথা বলার পার্টনার তৈরি করুন। এই বিষয়টি আপনাকে ইংরেজিতে কথা বলার দক্ষতা কে বাড়িয়ে তুলবে। আপনার বন্ধু বান্ধবী বা নিজের ভাই বোন বা বা বা আমার সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন।

হয়তো আপনি এক্ষেত্রে একটু অস্বস্তি বোধ করবেন তারপরও বলার চেষ্টা করুন। প্রথম প্রথম হয়ত তারা একটু হাসতে পারে। কিন্তু যখন দেখবে আপনি তাদের সাথে প্রায়ই এভাবে কথা বলছেন তখন বিষয়টি স্বাভাবিক হয়ে যাবে।

তারা বাংলায় বলুক কিন্তু আপনি ইংরেজিতে বলবেন। ঠিক আছে, ঠিক আছে, মানলাম ভাই বোন আপনাকে নিয়ে হাসাহাসি করছে। শুধু আব্বু-আম্মুর সাথে বলুন। মা বাবা কখনো সন্তানকে নিয়ে হাসাহাসি করেনা। বরং তারা আপনাকে উৎসাহ দিবে।

আর পৃথিবীতে মা বাবাই তো এমন মানুষ যাদের কাছে আমরা কোন লজ্জা বোধ করিনা। তাছাড়া আপনার কোন বন্ধুকে খুঁজে বের করুন যে ইংরেজি শিখতে চায়।

 

নিজে ইংরেজিতে প্লট তৈরি করুন

নিজে ইংরেজিতে প্লট তৈরি করুন। অর্থাৎ নিজে নিজে একটি সিচুয়েশন তৈরি করুন। মনে করুন আপনি একজন বিক্রেতা , আপনি একটি পণ্য ক্রেতার কাছে বিক্রি করতে চাচ্ছেন, ওই পণ্যটির গুনাগুন নিয়ে আলোচনা করুন ক্রেতাকে বোঝানোর চেষ্টা করুন ।

অথবা আপনি বর্তমানে যে কাজ করছেন সেই কাজগুলো করতে গিয়ে আপনি যে সমস্ত আলাপ-আলোচনা করে থাকেন, সেগুলো নিয়েই ইংরেজিতে বলার চেষ্টা করুন। এই অনুশীলনটি খুবই কার্যকরী। এতে করে আপনি নতুন নতুন শব্দ শিখতে পারবেন এবং বাস্তবিক কথাবার্তার সাথে অভ্যস্ত হয়ে যাবেন।

বেশি বেশি ইংরেজি শুনার চেষ্টা করুন

 

বেশি বেশি ইংরেজি শুনার চেষ্টা করুন

ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে সবচেয়ে বেশি কার্যকরী হলো বেশি বেশি ইংরেজি শোনার চেষ্টা করা। ইংরেজি মুভি বেশি বেশি দেখুন। মুভি দেখার সময় তাদের কথা বোঝার চেষ্টা করুন।

সবচেয়ে ভালো হয় যদি মুভির সাবটাইটেল থাকে। তাহলে মুভির কথা বুঝতে সুবিধে হয়। মুভি দেখলে একসাথে অনেকগুলো উপকার আছে। এতে করে আপনি নতুন নতুন শব্দ শিখতে পারবেন এবং ক্ষেত্রবিশেষে তারা কি ধরনের কথা ব্যবহার করছে এইগুলো বুঝতে পারবেন ।

 

নতুন ইংরেজি শব্দ শেখার সহজ টেকনিক

গুগল মামা আমাদেরকে যেকোনো জিনিস সম্বন্ধে জানাতে সহায়তা করে। গুগল মামাকে যদি আপনি সঠিকভাবে ব্যবহার করতে পারেন ইংরেজির কোন শব্দই আপনার কাছে বাকি থাকবেনা। বাংলা এমন কোন শব্দ যেটি আপনি ইংরেজি করতে পারছেন না সেই শব্দটি গুগল ট্রান্সলেটরে লিখে দিন।

আপনিতো ওই শব্দের ইংরেজি তো জানবেনই সাথে ওই রিলেটেড আরো অনেক শব্দ পেয়ে যাবেন। তেমনি ভাবে আপনি কোন একটা বাংলা কথা ইংরেজি করতে চাচ্ছেন, সেই কথাটি গুগল ট্রান্সলেটর এ লিখে দিন ট্রান্সলেট করে নিন। গুগল ট্রান্সলেটর আরো অনেক সুবিধা আছে।

গুগল ট্রান্সলেটরের একটু নিচের দিকে দেখবেন একটি সাউন্ড এর আইকন আছে , এটিতে ক্লিক করলে আপনার কথাটি প্লে করবে। এতে করে আপনি উচ্চারণটিও শিখে নিতে পারবেন।

বাংলা টু ইংলিশ ডিকশনারি

 

বাংলা টু ইংলিশ ডিকশনারি

আপনার মোবাইলে বাংলা টু ইংলিশ ডিকশনারি ডাউনলোড করে নিন। গুগল প্লেস্টোরে প্রচুর বাংলা টু ইংলিশ ডিকশনারি আছে। এগুলোর যেকোনো একটা মোবাইলে ডাউনলোড করে রাখুন। তাহলে কোন বাংলা ওয়ার্ড ইংলিশ ট্রান্সলেট করতে সুবিধা হবে।

 

মোবাইলে নিজের কথা রেকর্ড করুন

মোবাইলে নিজের কথা রেকর্ড করুন। এই টেকনিক টিকে সহজে ইংরেজি শেখার নিনজা টেকনিক মনে করতে পারেন। যখন নিজের কথা রেকর্ড নিজে শুনবেন তখন আপনি আপনার উচ্চারণের ভুল শুধরে নিতে পারবেন। এটি করতে অনেক মজা লাগে। তাই আপনার ইংরেজিতে কথা বলার প্র্যাকটিস এর আগ্রহ বাড়বে।

ইংরেজি গ্রামার কিভাবে শিখব

 

ইংরেজি গ্রামার কিভাবে শিখব ?

এখন আসি আমরা ইংরেজি গ্রামার কিভাবে শিখব? ইংরেজি গ্রামার নিয়েই সবার যত রকমের ভয়। ইংরেজি শেখার জন্য এবং বলার জন্য গ্রামারের খুব একটা প্রয়োজন হয় না। এটা আপনি যখন বলতে থাকবেন এবং বেশি বেশি ইংরেজি শুনবেন অটোমেটিক্যালি কিছু কিছু গ্রামার সেন্স আপনার মস্তিষ্কে ঢুকে যাবে। যখন আপনি মোটামুটি ইংলিশ বলতে পারছেন তখনি আসে গ্রামারের দিকে নজর দেয়ার বিষয়টি। উপরে যে বিষয়গুলো বলা হয়েছে সেগুলো যদি আপনি মোটামুটি এক সপ্তাহ প্র্যাকটিস করেন তারপর আপনি গ্রামারের দিকে নজর দেবেন। এখন আপনার গ্রামার শিখাটা অনেক সহজ হয়ে যাবে।

 

ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়?

ইংরেজি গ্রামার শেখার সবচেয়ে সহজ উপায় হচ্ছে, প্রথমেই ইংরেজি গ্রামারের বেসিক স্ট্রাকচার টা জেনে নেওয়া। নিচের এ কয়েকটি বিষয় প্রথমেই জেনে নিতে হবে।

  • Parts Of Speech
  • Tense
  • Article
  • Right Form Of Verbs

এই বিষয়গুলো শিখার জন্য ক্লাস ফাইভ সিক্সের গ্রামার বইটি দেখতে পারেন । তাছাড়া গুগল প্লে স্টোরে এই প্রত্যেকটি বিষয়ের উপরে প্রচুর অ্যাপস আছে সেগুলোর ডাউনলোড করে নিবেন। এই অ্যাপস গুলোতে অনেক রকমের এক্সারসাইজ দেয়া থাকে।

এই গুলোতে প্র্যাক্টিস করলেই আপনি খুব সহজেই ইংরেজি গ্রামার শিখে ফেলতে পারবেন। Grammerly নামে একটি সফটওয়্যার আছে এটিই মোবাইলে বা কম্পিউটারে ইন্সটল করে নিবেন। তাহলে আপনি যখন কোন ডকুমেন্ট এর ইংরেজি লিখবেন এটি আপনার গ্রামারের ভুলগুলো ধরিয়ে দেবে।

 

কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায়

মোটামুটি ইংরেজি বলতে পারলে এবং গ্রামার বুঝতে পারলে প্রশ্ন আসে, কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায়? দেখুন যে কোন কাজে দক্ষ হতে প্রয়োজন প্রচুর পরিমাণে অনুশীলন।

আপনি ইংরেজি যত বেশি বলবেন এবং যত বেশি লিখবেন আপনার দক্ষতা দিন দিন বাড়বে। এই দক্ষতা বাড়ানোর জন্য বেশি বেশি ইংরেজি আর্টিকেল পড়তে হবে এবং ইংরেজি ভিডিও বেশি দেখতে হবে। মনে করুন আপনার কোন জিনিস জানার জন্য আপনি ইউটিউবে ভিডিও দেখছেন তখন চেষ্টা করবেন ইংরেজি ভিডিও গুলো দেখতে। আপনার ইংরেজি মুভি গুলোর মধ্যে কোন নায়ক নায়িকাকে পছন্দ হলে তার কথাবার্তা গুলো অনুকরণ করার চেষ্টা করুন। এতে করে আপনার ইংরেজি বলার মধ্যে ইংরেজি ঢং গুলো চলে আসবে।

আশা করি কিভাবে ইংরেজি শিখবো, ইংরেজি শেখার সহজ উপায়, ইংরেজি গ্রামার কিভাবে শিখব, কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায় এই বিষয়গুলোর একটি স্পষ্ট ধারণা আপনাদেরকে দিতে পেরেছি।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

2 thoughts on “কিভাবে ইংরেজি শিখবো । গ্রামার শেখার সহজ উপায় বা পদ্ধতি কি?”

  1. অসাধারণ আর্টিকেল। অনেক গুছিয়ে বিষয়গুলো তুলে ধরেছেন আপনি।

    Reply

Leave a Comment