সেরা ৯ টি ফ্রি মোবাইল স্ক্রিন রেকর্ড সফটওয়্যার ২০২৪

আমরা আমাদের এন্ড্রয়েড ফোনের ক্যামেরা দিয়ে খুব সহজেই আমাদের চারপাশের ঘটে যাওয়া ঘটনা গুলো ধারণ করতে পারি। কিন্তু যদি আমরা চাই যে আমাদের ফোনের স্ক্রিনে যা চালাচ্ছি তাইই যদি ভিডিও ধারণ করে সংরক্ষণ করে রাখতে তা ফোনের ক্যামেরার মাধ্যমে সম্ভব হয় না।


কতই না ভালো হতো যদি আমরা আমাদের স্ক্রিন রেকর্ডিং করতে পারতাম তখন স্ট্রিমিং সাইটের ভিডিও গুলো একবার দেখলেই সাথে সাথে রেকর্ড করে ফেলতে পারতাম পরে আর এমবি খরচ করে দেখার প্রয়োজন হতো না। যারা যারা এসব ভেবে ভেবে হতাশ হচ্ছেন , তাদের জন্যই আমার আজকের প্রতিবেদন।

আজকে লিখবো এমন কিছু অ্যাপসের সম্পর্কে লিখবো যার মাধ্যমে আপনারা আপনাদের স্ক্রিন রেকর্ডিং করতে পারবেন বিনামূল্যেই। তবে চলুন জেনে নেই ২০২৪ সালের সেরা ৯টি স্ক্রিন রেকর্ড সফটওয়্যার সম্পর্কে -

1. এজে স্ক্রিন রেকর্ডার (AJ Screen recorder)

এজে স্ক্রিন রেকর্ডার একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড স্ক্রিন রেকর্ড সফটওয়্যার যা ৫০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ব্যবহার করেন।  এটি পরিচালনা করা সহজ এবং রুট অ্যাক্সেসের প্রয়োজন নেই। এতে রেকর্ডিংয়ের জন্য কোন ওয়াটারমার্ক  নেই।

এটি আপনাকে এইচডি এবং ফুল এইচডি ভিডিও তৈরি করতে দেয় এবং আপনি রেকর্ড করার সময় বিরতি এবং পুনরায় শুরু করতে পারেন।এই স্ক্রিন রেকর্ড সফটওয়্যার ব্যবহার করে আপনি আপনার ইচ্ছে মতো রেকর্ড করতে পারবেন মানে এর কোনো টাইম লিমিট নেয়।এছাড়া ৫ এর মধ্যে এর ৪.৪ রেটিং ব্যবহারকারীদের সন্তুষ্টির কথাই বলে।

2. সুপার স্ক্রিন রেকর্ডার(Super Screen Recorder)  

সুপার স্ক্রিন রেকর্ডার হল একটি চমৎকার অ্যান্ড্রয়েড স্ক্রিন রেকর্ডার যা খুবই আকর্ষণীয় ভিডিও এডিটিং বৈশিষ্ট্য সহ একটি ব্যবহারকারী বান্ধব অ্যাপ । এর জন্য একটি রুট করা ডিভাইসের প্রয়োজন হয় না এবং রেকর্ডিংয়ের জন্য কোন সময়সীমা নেই।

অ্যাপটি বিভিন্ন রেজোলিউশন, ফ্রেম রেট এবং বিট রেটের সাথে উচ্চমানের রেকর্ডিং প্রদান করে। আপনি রেকর্ড করার সময় বিরতি এবং পুনরায় শুরু করতে পারেন এবং এর চলমান উইন্ডোটি বন্ধ রেখেও রেকর্ড করতে পারেন।

এটি ডিফল্টরূপে একটি ওয়াটারমার্ক দেখায়করে না। তবে, আপনি চাইলে আপনার ব্র্যান্ড দেখাতে ওয়াটারমার্ক সুবিধা অন করতে পারেন। প্লে স্টোরে এখন পর্যন্ত ১০মিলিয়ন ডাউনলোড এবং ৪.৭ রেটিং নিয়ে গ্রাহক চাহিদার শীর্ষে আছে। আপনি অ্যাপটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন।

3. ডিউ রেকর্ডার (DU Recorder)

DU রেকর্ডার 10 মিলিয়নেরও বেশি ডাউনলোড এবং ৪.৯ রেটিং সহ সেরা অ্যান্ড্রয়েড স্ক্রিন রেকর্ডার অ্যাপগুলির মধ্যে একটি। এটি আপনাকে আপনার অ্যান্ড্রয়েডের স্ক্রিনে যা ঘটছে তার একটি ভিডিও রেকর্ড করার অনুমতি দেয়।

এছাড়াও, আপনি পরে এর মাধ্যমে রেকর্ড করা ভিডিও ব্যবহার করে ভিডিও সম্পাদনা করতে পারেন। এটির কোন রুট অ্যাক্সেসের প্রয়োজন নেই, এবং রেকর্ডিংয়ের জন্য কোন সময়সীমা নেই। তবে এতে একটি ওয়াটারমার্ক রয়েছে যা আপনার তৈরি করা প্রতিটি ভিডিওতে প্রদর্শিত হবে।

অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে বিভিন্ন রেজোলিউশন, ফ্রেম রেট, বিট রেট, ফ্রন্ট ফেসিং ক্যামেরা, জিআইএফ মেকার ইত্যাদি বেছে নেওয়ার বিকল্প। অ্যান্ড্রয়েড স্ক্রিন রেকর্ডার অ্যাপটি 20 টি ভিন্ন ভাষায় কাজ করে এবং এতে কোন বিজ্ঞাপন নেই।

4. স্ক্রীন রেকর্ডার (Screen Recorder)

স্ক্রিন রেকর্ডার হল অ্যান্ড্রয়েডের জন্য একটি সম্পূর্ণ সুবিধা সম্পন্ন একটি স্ক্রিন রেকর্ডার যা কোনও বিজ্ঞাপন ছাড়া ব্যবহার করা যায়।কোনো প্রকার ক্রয়মূল্য ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে এটি ব্যবহার করা সম্ভব।
এটি লাইটওয়েট এবং এতে ওয়াটারমার্ক নেই,তবে আপনার রেকর্ডিংয়ে টেক্সট বা লোগো যোগ করতে পারেন। এটি আপনাকে বাহ্যিক অডিও রেকর্ড করার অনুমতি দেয় এবং রেকর্ডিংয়ের সময় ফেসক্যাম সমর্থন করে।

অ্যাপটি ইংরেজি ছাড়াও একাধিক ভাষায়  ব্যবহার করা যায়। প্লে স্টোর থেকে এরইমধ্যে ১০মিলিয়ন ডাউনলোড এবং 4.2 রেটিং নিয়ে সার্চিং লিস্টের উপরের সারিতেই আছে ।

5.মোবিজেন স্ক্রীন রেকর্ডার(Mobizen Screen Recorder)  

মোবিজেন একটি সুবিধাজনক এবং সহজেই ব্যবহারযোগ্য স্ক্রিন রেকর্ডার যা আপনাকে যেকোন ভিডিও, গেম বা অ্যাপ রেকর্ড, ক্যাপচার এবং এডিট করতে দেয়। এটি উচ্চ-মানের ভিডিও রেজোলিউশন সরবরাহ করে এবং আপনি ফেসক্যাম দিয়ে আপনার প্রতিক্রিয়াও রেকর্ড করতে পারেন।

এছাড়াও, অ্যান্ড্রয়েডের জন্য এই স্ক্রিন ভিডিও রেকর্ডারটিতে বিভিন্ন ধরণের ভিডিও এডিটিং বৈশিষ্ট্য রয়েছে। এটির রুট অ্যাক্সেসের প্রয়োজন নেই এবং আপনাকে ক্লিন রেকর্ডিং মোডের সাথে বিনামূল্যে ওয়াটারমার্ক অপসারণের সুযোগ দেয়। অ্যাপটি প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং ইউজের বিজ্ঞাপন দেখায় । এখন পর্যন্ত ৪.২ রেটিং নিয়ে ১০০মিলিয়নের উপর ডাউনলোড হয়েছে এই স্ক্রিন রেকর্ড সফটওয়্যার টি।

6. এডিভি স্ক্রিন রেকর্ডার(Adv Screen Recorder)

এডিভি স্ক্রিন রেকর্ডার অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি নির্ভরযোগ্য স্ক্রিন রেকর্ডার যা ইতিমধ্যেই ১০ মিলিয়নের উপরে ডাউনলোড সম্পন্ন হয়েছে।১০ মিলিয়ন ডাউনলোড এর সাথে সাথে ৪.৩ রেটিং এই সফটওয়ার এর মান নিয়ে ভালোই ধারণা দেয়। এই সফটওয়্যারটি  সমস্ত প্রয়োজনীয় সুযোগ সুবিধা গ্রাহকের কাছে সরবরাহ করে।
 
এটি আপনাকে দুটি ভিন্ন মাধ্যম দিয়ে আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করার প্রস্তাব দেয়।রেকর্ড করার সময়, আপনি সামনের এবং পিছনের উভয় ক্যামেরা ব্যবহার করতে পারেন। এছাড়াও, এটি আপনাকে প্রয়োজনে রেকর্ডিং বিরতি দিতে দেয়।

অ্যান্ড্রয়েড স্ক্রিন ক্যাপচার অ্যাপটিতে ওয়াটারমার্ক নেই এবং রুট অ্যাক্সেসেরও প্রয়োজন নেই। স্ক্রিন রেকর্ডিং শুরু করার আগে এটি 3 সেকেন্ডের একটি গণনা যোগ করে। এটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ডাউনলোড করা সম্ভব।

7. ভিদমা স্ক্রিন রেকর্ডার ( Vidma Screen recorder)

এই ভিদমা স্ক্রিন রেকর্ডার এর মাধ্যমে আপনি অনেক উন্নত সুবিধা সম্পন্ন এবং সম্পূর্ণ বিনামূল্যে সফটওয়্যারটি পান। অ্যাপ্লিকেশনটির বিনামূল্যে সংস্করণ 1080p পর্যন্ত কাস্টম রেজোলিউশন, কাস্টম বিট রেট, 10 সেকেন্ডের পূর্বনির্ধারিত কাউন্টডাউন টাইমার এবং অডিও অন্তর্ভুক্ত করার ইত্যাদি সুবিধা প্রদান করে।

এই স্ক্রিন রেকর্ডার সম্পর্কে আমি যা পছন্দ করি তা হল এটি একটি সহজ পদ্ধতিতে কাজ শুরু করে। কেবলমাত্র অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন এবং কাস্টমাইজ না করে এবং আরও অন্যান্য অনুমতি না দিয়ে স্ক্রিন রেকর্ড করা শুরু করুন। প্লে স্টোরে ৪.৫ রেটিং এবং ১০ মিলিয়ন ডাউনলোড হয়েছে এই সফটওয়্যারের   । সুতরাং আপনি যদি অ্যান্ড্রয়েডের জন্য একটি সহজ এবং বিনামূল্যে স্ক্রিন রেকর্ডিং অ্যাপ খুঁজছেন, তাহলে ভিদমা স্ক্রিন রেকর্ডার আপনার জন্য উপযুক্ত পছন্দে হতে পারে।

8. এক্সরেকর্ডার (x-recorder)

প্লে স্টোরে সর্বাধিক জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যতম সেরা একটু সফটওয়্যার হলো এই এক্সরেকর্ডার । ১০০ মিলিয়নের উপরে ডাউনলোড সাথে ৪.৬ রেটিং এই সফটওয়্যারটির জনপ্রিয়তার শীর্ষে তার অবস্থানকে সমর্থন করে।

হ্যাঁ, XRecorder বিজ্ঞাপন-সমর্থিত, কিন্তু এতে ওয়াটারমার্ক নেই, আপনার রেকর্ডিংয়ের সময় সীমিত করে না এবং রুট করা ফোনের প্রয়োজন হয় না। XRecorder 1080p 60FPS পর্যন্ত ভিডিও রেকর্ড করে, যা আপনার বেশিরভাগ ফোন থেকে প্রয়োজন। আপনি আপনার গেমপ্লে রেকর্ডিং সেশনের কোণে নিজের একটু ফেসক্যাম যুক্ত করতে পারেন ।

এটি একটি ওভারলে নিয়ে আসে যা আপনাকে আপনার প্রয়োজনীয় স্ন্যাপ এবং ফুটেজ দ্রুত নিতে সাহায্য করে এবং কিছু রেকর্ডিং অ্যাপের বিপরীতে এর জন্য ইন্টারনেট অ্যাক্সেসের অনুমতি লাগে না।

9. অ্যাপাওয়ারসফট স্ক্রিন রেকর্ডার (Apowersoft Screen recorder)

Apowersoft স্ক্রিন রেকর্ডার খুব কম স্ক্রিন রেকর্ডারগুলির মধ্যে একটি যা আপনাকে 1440p স্ক্রিন রেকর্ডিং রেকর্ড করতে দেয়। Apowersoft স্ক্রিন রেকর্ডার দিয়ে, আপনি 1 এমবিপিএস থেকে 12 এমবিপিএস এবং 24 এফপিএস থেকে 60 এফপিএস পর্যন্ত একটি ফ্রেম রেট ব্যবহার করতে পারেন।

 রেকর্ডিংগুলিকে অ্যাপ সেটিংসে একটি চিহ্নিত করার নাম দেওয়া যেতে পারে যাতে তারা ফোনের স্টোরেজে সহজে সনাক্ত করতে পারে।আপনার রেকর্ড করা ভিডিওতে বিশৃঙ্খলা কমানোর জন্য, আপনি ভাসমান আইকনের আকার পরিবর্তন করতে পারেন। অ্যাপটি আপনাকে স্পর্শ অঙ্গভঙ্গিগুলি ক্যাপচার করতে দেয়, যা বেশ ভালভাবে কাজ করে।
 
আপনি অ্যান্ড্রয়েড 10 এবং তারপরের ভার্সনে ডিসেবল থাকায় এর অভ্যন্তরীণ অডিও রেকর্ড করতে পারবেন না। প্লে স্টোরে ৪.২ রেটিং এবং ১ মিলিয়ন ডাউনলোড হয়েছে এই স্ক্রিন রেকর্ডিং সফটওয়্যারটির।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url