পিডিএফ কিভাবে ডাউনলোড করব?

অনলাইনে যখন আমাদের কোনো বই বা কোনো ডকুমেন্ট পড়ার প্রয়োজন পড়ে তখন কিন্তু আমরা পিডিএফ ফরম্যাট ব্যবহার করে থাকি। যে কোন বইয়ের অনলাইন অনুলিপি সাধারণত পিডিএফ ফরমেটে হয়ে থাকে। আর পিডিএফ ফরমেট ব্যবহারও অনেক সহজ। যে কেউ চাইলে তার মোবাইল ফোন দিয়ে অথবা পিসি দিয়ে পিডিএফ পড়তে পারে।

পিডিএফ কিভাবে ডাউনলোড করব

তবে অনেকের প্রশ্ন যে পিডিএফ কিভাবে ডাউনলোড করব। অনেকেই এটা জানে না যে পিডিএফ কিভাবে ডাউনলোড করতে হয়। তাই আজকের এই আর্টিকেলে আমরা এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর আপনিও খুব সহজে পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

পিডিএফ কিভাবে ডাউনলোড করব

পিডিএফ ডাউনলোড করার জন্য অবশ্যই একটি মাধ্যমের প্রয়োজন। যে মাধ্যম থেকে আপনি পিডিএফ ডাউনলোড করতে পারবেন। হতে পারে সেটা গুগল ড্রাইভ আবার হতে পারে থার্ড পার্টি কোনো ওয়েবসাইট।

ধরেন আপনি চাচ্ছেন কোন একটি বইয়ের পিডিএফ ভার্শন ডাউনলোড করতে। এক্ষেত্রে আপনাকে গুগলে প্রথমে সার্চ করতে হবে। অথবা আপনার পরিচিত কারো কাছে এই বইয়ের পিডিএফ চাইতে হবে। গুগলে সার্চ করলে বেশিরভাগ সময় আপনাকে থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে পিডিএফ ডাউনলোড করতে হবে। অপরদিকে আপনি যদি আপনার কোন পরিচিত কারো কাছে পিডিএফ ডাউনলোড করতে চান। সেক্ষেত্রে বেশিরভাগ সময় সেই ব্যক্তিটি আপনাকে গুগল ড্রাইভের মাধ্যমে পিডিএফ দিবে।

অর্থাৎ পিডিএফ ডাউনলোড করার জন্য এই দুইটি মাধ্যম বেশি জনপ্রিয়। 

গুগল ড্রাইভ থেকে পিডিএফ কিভাবে ডাউনলোড করব

গুগল ড্রাইভ থেকে পিডিএফ ডাউনলোড করা সবচেয়ে বেশি সহজ। এজন্য অবশ্যই আপনাকে কাঙ্খিত পিডিএফ ফাইল এর গুগল ড্রাইভ লিংকটি লাগবে।এই টাইপ লিংকটি আপনি যেকোন জায়গা থেকে সংগ্রহ করতে পারেন। হতে পারে আপনার কাছের কোন ব্যক্তির কাছ থেকে আপনি ড্রাইভ লিংকটি পেয়েছেন।

লিংক পাওয়ার পর আপনাকে লিংকটিতে প্রবেশ করতে হবে। আর হ্যাঁ এখানে অবশ্যই আপনাকে একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। লিংকটিতে প্রবেশ করার পরে আপনি উপরে ডান পাশে ডাউনলোডের একটি আইকন পাবেন। ডাউনলোড আইকনে ক্লিক করলে গুগল ড্রাইভ থেকে আপনার পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।

থার্ড পার্টি ওয়েবসাইট থেকে পিডিএফ কিভাবে ডাউনলোড করব

আপনার কাঙ্খিত বই বা কোন ডকুমেন্টের পিডিএফ আপনি থার্ড পার্টি ওয়েবসাইটেও পেতে পারেন। এ থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজেই পিডিএফ ডাউনলোড করে ফেলতে পারবেন।এখন প্রশ্ন হচ্ছে আপনি থার্ড পার্টি ওয়েবসাইট কিভাবে খুজে পাবেন।আপনার বই বা ডকুমেন্টের নামের পর পিডিএফ লিখে গুগলে সার্চ করলেই অনেকগুলো ওয়েবসাইট হয়ে যাবেন।এই ওয়েবসাইটগুলোর থেকে আপনি পিডিএফ ডাউনলোড করে ফেলতে পারবেন।

যেমন আপনি যদি বাংলা সাহিত্য রিলেটেড বই পড়তে পছন্দ করেন সেক্ষেত্রে amarbooks.org এই ওয়েবসাইট থেকে পিডিএফ পেতে পারেন।শুধু এই একটি ওয়েবসাইট নয় আরো অনেক ওয়েবসাইট ইন্টারনেটে রয়েছে। গুগল সার্চের মাধ্যমে আপনাকেই সেগুলো খুঁজে বের করতে হবে এবং পিডিএফ ডাউনলোড করতে হবে।

পিডিএফ কিভাবে ওপেন করব

পিডিএফ ওপেন করার জন্য আপনাকে একটি পিডিএফ রিডারের প্রয়োজন হবে। তবে পিডিএফ রিডার ব্যতীত আপনার ফোনে ডিফল্ট পিডিএফ ভিউয়ার থাকতে পারে। সেটা দিয়ে আপনার পিডিএফ ফাইলটি ওপেন করা যেতে পারে। তবে একটা ফিচারস এর জন্য কিছু সফটওয়্যার ইউজ করা ভালো।

আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন তবে Adobe Acrobat Reader এটি ব্যবহার করতে পারেন।এই পিডিএফ রিডারটি বেশ জনপ্রিয়। তবে আমার পার্সোনালি ReadEra এই সফটওয়্যারটি বেশ ভালো লাগে। এটি মোটামুটি লাইট ওয়েট একটি সফটওয়্যার এবং ইউজার ফ্রেন্ডলি। আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন।

এখন আপনি যদি ডেস্কটপ ইউজার হয়ে থাকেন সেক্ষেত্রে Adobe Acrobat Reader সফটওয়্যারটির ডেস্কটপ ভার্সন ডাউনলোড করতে পারেন। এছাড়া আরো কিছু সফটওয়্যার এর মধ্যে রয়েছে-

  • Foxit Reader
  • Wondershare PDF Reader
  • Nitro Reader

এই সফটওয়্যার গুলো ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজে আপনার কাঙ্খিত পিডিএফ ফাইলটি ওপেন করে দেখতে পারবেন। সফটওয়্যার ব্যবহার করার সুবিধা হচ্ছে এখানে আপনি চাইলে হাইলাইট, কমেন্টে করতে পারবেন তাছাড়া আরো অনেক ফিচারস পাবেন। সেজন্য আমি আপনাকে সাজেস্ট করব যে কোন একটি সফটওয়্যার ব্যবহার করার জন্য।

পরিশেষে

আশা করি আপনার মনে এখন আর এই প্রশ্ন নেই যে, পিডিএফ কিভাবে ডাউনলোড করব। পিডিএফ ডাউনলোড করা থেকে শুরু করে পিডিএফ কিভাবে ওপেন করবেন সেই ব্যাপারেও এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। পিডিএফ ডাউনলোড করা বা এই সংক্রান্ত কোন বিষয়ে যদি আপনার প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url