সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ক্যাটাগরি ভিত্তিতে ২০২৪

সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলো ফ্রিল্যান্সারদের দক্ষতা এবং কাজের বিশেষত্বের উপর ভিত্তি করে একটি বড় পরিসর জুড়ে অতিরিক্ত কাজ এবং ক্লায়েন্ট অর্জনের সুযোগ করে দেয়। যারা নতুন ফ্রিল্যান্সিং বা মুক্তপেশা নিয়ে কাজ করতে চাচ্ছেন, তারা অনেকেই জানেন না ফ্রিল্যান্সিং কাজগুলো কোথায় পাওয়া যায়। যে কোনো কাজের নির্দিষ্ট অনলাইন মার্কেটপ্লেস আছে।

যেখানে বিভিন্ন কোম্পানি বা ব্যক্তিরা তাদের কাজের ভিত্তিতে প্রয়োজন অনুযায়ী কাজ বিভিন্ন ফ্রিল্যান্সারদের দিয়ে করিয়ে নেয়। এ আর্টিকেলটিতে আমরা ২০২৪ সালের সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ক্যাটাগরির ভিত্তিতে জানতে পারবো। 

অনলাইনে শত শত মার্কেটপ্লেস রয়েছে। এই মার্কেটপ্লেসগুলোতে বিভিন্ন কাজের ক্যাটাগরি ভিত্তিতে ফ্রিল্যান্সাররা সেবা দিয়ে যাচ্ছে। যারা অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য অতিরিক্ত উপায় খুঁজছেন, যারা কেবল ফ্রিল্যান্সিংয়ের স্বাধীনতা উপভোগ করেন এবং যারা পেশাগতভাবে আরও উন্নয়ন অর্জন করতে চান তাদের জন্য একটি ফ্রিল্যান্স ওয়েবসাইট ব্যবহার করা খুব গুরুত্বপূর্ণ।

ক্যাটাগরী ভিত্তিক ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কি?


ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলো নির্দিষ্ট কিছু কাজের উপর বেশি ফোকাস করে থাকে।  অর্থাৎ, নির্দিষ্ট কিছু কাজের ক্যাটাগরির উপর ভিত্তি করে তারা তাদের সাইটের বিজ্ঞাপন প্রচারণা করে। আবার কিছু সাইট আছে যারা মোটামুটি সব ধরনের কাজের প্রচারণা করে। এই বিষয়টি ফ্রিল্যান্সারদের জন্য খুব গুরুত্ব বহন করে।


এখন মনে করুন আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার। তো আপনি এমন একটি ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং করার জন্য রেজিস্ট্রেশন করেছেন যেখানে তারা গ্রাফিক ডিজাইন নিয়ে তেমন একটি প্রচার-প্রচারণা করেনা। হতে পারে তারা ডাটা এন্ট্রি কে বেশি ফোকাস করছে। তাহলে তাদের ওয়েবসাইটে ঐরকম ক্লাইন্ট বেশি আসবে যারা ডাটা এন্ট্রি কাজ করাতে চায়। তাহলে এই সাইটে গ্রাফিক ডিজাইন এর চেয়ে ডাটা এন্ট্রির ক্লায়েন্টের আনাগোনা বেশি থাকবে। কিন্তু আপনি হলেন গ্রাফিক ডিজাইনার।  তো এতে করে আপনি এই সাইটে সময় দেয়াটা আপনার জন্য খুব একটা উপকার হবে না। 


সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ক্যাটেগরী ভিত্তিক ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলোতে ক্লায়েন্টদের আচরণ  খুবই প্রফেশনাল হয়। তবে এই সমস্ত সাইটগুলোতে কাজ করার জন্য আপনাকে খুব দক্ষ হতে হবে। 


অনলাইন ফ্রিল্যান্সিং করার জন্য মার্কেটপ্লেস এর ওয়েবসাইট গুলোর কোন কোন বিষয়ে লক্ষ্য রাখতে হয়?


অনলাইন ফ্রিল্যান্সিং করার জন্য মার্কেটপ্লেসের ওয়েবসাইটগুলোর কিছু বিষয় যাচাই করে নিতে হয়। যেমন ওয়েবসাইটটি কতটুকু  জনপ্রিয়, ওয়েবসাইটের পেমেন্ট টার্মস এন্ড কন্ডিশন কি রকম, ফ্রীলান্সিং ওয়েবসাইট  এর পেমেন্ট মেথড কি? এই পেমেন্ট মেথড আপনার জন্য কতটুকু সহজ, তারা কোন কাজ কে বেশি প্রাধান্য দিচ্ছে।  তাদের সাথে কাজ করার রুলস এন্ড রেগুলেশন কি? এই মারকেটপ্লেসে স্ক্যাম হয় কিনা? এই সমস্ত বিষয় গুলো দেখে নিলে ফ্রিল্যান্সিং করা সহজ হয়ে যায়।  


সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এর তালিকা ক্যাটাগরি  ভিত্তিতে (২০২৪) 


সাধারণ ফ্রিল্যান্স ওয়েবসাইট


এই ক্যাটাগরি ফ্রিল্যান্স ওয়েবসাইট গুলোতে সাধারণত একাধিক ক্যাটাগরি লিস্টেড থাকে। এই সব সাইটে,  ডাটা এন্ট্রি,  গ্রাফিক ডিজাইন,  ওয়েব ডেভলপমেন্ট,  প্রোগ্রামিং,  মার্কেটিং এন্ড সেলস , ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ভিডিও এডিটিং ইত্যাদি অনেক ধরনের কাজ পাওয়া যায়।  এ ধরনের  কিছু জনপ্রিয় সাইটের সংক্ষিপ্ত বর্ণনা নিচে দেয়া হয়েছে। 


ফাইভার (fiverr.com)


আপনি যদি ফ্রিল্যান্সে একেবারেই নতুন  হয়ে থাকেন,  তাহলে এই ফ্রীল্যান্স ওয়েবসাইটটি আপনার প্রথম পছন্দ হওয়া উচিত। বাংলাদেশের ফ্রিল্যান্সারদের জন্য fiverr.com বহুল জনপ্রিয়। এখানে কাজ করা অন্যান্য ফ্রীলান্স ওয়েবসাইটের তুলনায় অনেক সহজ। এবং নতুনরা খুব দ্রুত কাজ পায়।


এই ওয়েবসাইটটিতে দক্ষতার ভিত্তিতে কাজের ৯ টি ক্যাটাগরি এবং ২০০ এর বেশি সাব-ক্যাটাগরি রয়েছে। এই ক্যাটাগরি গুলোতে খুব ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর কাজ করা যায়। এখানে অ্যাকাউন্ট খোলা অন্যান্য সাইটের তুলনায় অনেক সহজ। 


এই ওয়েবসাইটটিতে সর্বনিম্ন 5$ থেকে কাজ শুরু হয় এবং একটি কাজের সর্বোচ্চ মূল্য 5000$ ডলার পর্যন্ত নির্ধারণ করতে পারে।


এক নজরে ফাইবার এর অবস্থান


গ্লোবাল র‍্যাঙ্কঃ ৫৪৯

ক্যাটাগরি র‍্যাঙ্কঃ ২২

টোটাল ভিজিটঃ ৬২.০১ মিলিয়ন


পেমেন্ট / উইথড্র মেথড


পেওনিয়ার (Payoneer)

পেপাল (PayPal)

ব্যাংক ট্রান্সফার  


আপওয়ার্ক (upwork.com)


আপওয়ার্ক অত্যন্ত জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। আপওয়ার্ক এ (পূর্বে oDesk এবং Elance) ক্লায়েন্টদের একটি বড় সংখ্যা রয়েছে, কিন্তু এখানে কাজ পেতে আপনাকে দক্ষ ফ্রিল্যান্সারদের সাথে প্রতিযোগিতা করতে হবে।তাই মোটামুটি ভালো দক্ষতা অর্জনের পর এই সাইটটিতে কাজ করা ভালো। 


তাদের ওয়েবসাইট থেকে জানা যায় যে, তাদের ওয়েবসাইটে 12 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছে এবং 5 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ক্লায়েন্ট রয়েছে। এভারেজ হিসেবে তারা বার্ষিক 3 মিলিয়ন এর বেশি চাকরি পোস্ট করে এবং বার্ষিক ভিত্তিতে 1 বিলিয়ন ডলার এর ও বেশি মূল্যের কাজ করে।


এই ফ্রীল্যান্স ওয়েবসাইটটিতে আপনাকে পরিপূর্ণ একটি প্রফেশনাল প্রোফাইল তৈরি করতে হবে। এখানে ঘন্টা,সাপ্তাহিক, মাসিক হিসেবে কাজ পাওয়া যায়। এখানে কাজ পাওয়ার জন্য আপনাকে জব লিস্ট থেকে কাজের জন্য বিড করতে হবে।


এক নজরে আপওয়ার্ক এর অবস্থান


গ্লোবাল র‍্যাঙ্কঃ ৯১৯

ক্যাটাগরি র‍্যাঙ্কঃ ২৯

টোটাল ভিজিটঃ ৪২.৬৭ মিলিয়ন  


পেমেন্ট / উইথড্র মেথড


পেওনিয়ার (Payoneer)

পেপাল (PayPal)

ব্যাংক ট্রান্সফার  



আপনি যদি মোটামুটি আপনার কাজে ভালো দক্ষ হয়ে থাকেন তাহলে এই সাইটটিতে কাজ করার অনেক সুবিধা আছে। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে , এখানে আপনি ক্লায়েন্টের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন।  যেখানে অন্যান্য মার্কেটপ্লেসের ওয়েবসাইটগুলোতে ক্লায়েন্টের সাথে সরাসরি যোগাযোগ করার বিষয়টি কঠোরভাবে নিষেধাজ্ঞা দেয়। এবং এই ধরনের কোনো প্রমাণ পেলে আপনার একাউন্ট আজীবনের জন্য বন্ধও করে দেওয়া হয়।  সাইটটি বোঝা এবং নেভিগেট করা অনেক সহজ।


এক নজরে পিপল পার আওয়ার এর অবস্থান


গ্লোবাল র‍্যাঙ্কঃ ২২৯৪৭

ক্যাটাগরি র‍্যাঙ্কঃ ৮৯

টোটাল ভিজিটঃ ২.৩০ মিলিয়ন


পেমেন্ট / উইথড্র মেথড


পেওনিয়ার (Payoneer)

স্ক্রিল (Skrilll)

ব্যাংক ট্রান্সফার

 

ফ্রিল্যান্সার (freelancer.com)


নিঃসন্দেহে freelancer.com বহুল জনপ্রিয় একটি মার্কেটপ্লেস ওয়েবসাইট। তাই এই ওয়েবসাইটটিতে প্রতিযোগিতা অনেক বেশি। এখানে কাজ করতে হলে প্রচুর অভিজ্ঞ ও দক্ষ হতে হয়। নতুনদের জন্য এই ওয়েবসাইটটি এড়িয়ে চলা উচিত। এখানে বিড করে কাজ নিতে হয়। এখানে বিভিন্ন কাজের ধরন রয়েছে যেমন ফিক্সট কাজ,  ঘন্টা হিসেবে কাজ ইত্যাদি। এই সাইটটিতে কাজের পরিমাণ প্রচুর। 


নতুন যারা ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন তারা এই সাইটে এসে অভিজ্ঞতা নিতে পারবেন যে, কি কি ধরনের কাজ অনলাইন মার্কেটপ্লেসগুলোতে হয়ে থাকে।


এক নজরে ফ্রিল্যান্সার ডটকম এর অবস্থান


গ্লোবাল র‍্যাঙ্কঃ ৪৬১৯

ক্যাটাগরি র‍্যাঙ্কঃ ২৩

টোটাল ভিজিটঃ ৮.৩৩ মিলিয়ন


পেমেন্ট / উইথড্র মেথড


পেপাল (PayPal)

স্ক্রিল (Skrilll)

ব্যাংক ট্রান্সফার


ওয়েব এন্ড সফটওয়্যার ডেভলপার ক্যাটাগরি মার্কেটপ্লেস

Workana.com

Stackoverflow.com

jobs.github.com

Joomlancers.com

Codepen.io

Gun.io ( সফটওয়্যার ডেভলপার দের জন্য )

Codeable.io (ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের জন্য)

studio.envato.com


ডিজাইনার এন্ড আর্টিস্ট ক্যাটাগরি মার্কেটপ্লেস


99designs.com 

Designhill.com

Behance.net

Studio.envato.com

Dribbble.com

graphicriver.net


কনটেন্ট রাইটিং ক্যাটাগরি মার্কেটপ্লেস


Problogger.com

Freelancewriting.com

Outsourcely.com

writingcreek.com


আমরা সাধারনত গতানুগতিকভাবে একটি কাজ শিখি। কিন্তু সত্যিকার অর্থে আমরা যখন মার্কেটপ্লেসে  যাই তখন দেখা যায় ওই কাজগুলো ভিন্নভাবে উপস্থাপন হয়েছে। সাধারণত আমরা যখন কাজ শিখি তখন সহজ কিছু কাজের উপর প্র্যাকটিস করি।

 

তাই এসব মার্কেটপ্লেসে এসে জব পোস্ট গুলো দেখে আমাদের দক্ষতার পরিমাপ করতে পারি।  এবং সেই সাথে আমাদের আর কি কি গ্যাপ রয়েছে সেগুলো বুঝতে পারি।


আশা করি এই সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ক্যাটাগরি  ভিত্তিতে নতুনদের  অনেক উপকারে আসবে। যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন তারা অবশ্যই ইংরেজিটা একটু ভালভাবে প্র্যাক্টিস করবেন। আর কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 


ধন্যবাদ। 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url