ইমেইল মার্কেটিং কি? কেন করবেন ইমেইল মার্কেটিং

আজকের ডিজিটাল যুগে, ইমেইল বহুল ব্যবহৃত একটি ব্যবস্থা। ইমেইলের মাধ্যমে খুব সহজেই পৃথিবীর একপ্রান্ত থেকে অন্য প্রান্তে  যেকোনো ধরনের তথ্য পাঠানো সম্ভব হচ্ছে। আর এই ইমেইলকে ব্যবহার করে নিজের ব্যবসা বাণিজ্যের প্রচার করে অধিক লাভবান হচ্ছে অনেকেই।

ইমেইল মার্কেটিং কি? কেন করবেন ইমেইল মার্কেটিং

আপনি যদি এই মুহূর্তে আপনার ইমেইল আক্যাউন্টেএ ইনবক্স ওপেন করেন তাহলে সেখানে কিছু প্রোডাক্ট, সার্ভিস এর প্রচার সংক্রান্ত ইমেইল দেখতে পাবেন। আর এই ইমেইলগুলো দিয়েই মূলত কোম্পানি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানটি তাদের প্রোডাক্ট অথবা সার্ভিস এর মার্কেটিং করে থাকে।

এই আর্টিকেলে ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে ইমেইল মার্কেটিং করতে হয় এই নিয়ে আলোচনা করা হবে।

ইমেইল মার্কেটিং কি? 

ইমেইলকে ব্যবহার করে কোন প্রোডাক্ট সার্ভিস অথবা অন্য যেকোন সেবা গ্রাহকের নিকট পৌঁছে দেওয়াই হচ্ছে ইমেইল মার্কেটিং। এটি ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা বলা চলে। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি অনেক মানুষের কাছে নিজের প্রোডাক্ট অথবা সার্ভিসকে প্রমোট করতে পারবেন।

ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে যে প্রতিষ্ঠানের মাধ্যমে আপনি ওয়েবসাইট ডেভেলপমেন্টের সার্ভিস দিয়ে থাকেন। এবার আপনি একটি ইমেইলের লিস্ট তৈরি করলেন যেখানে নতুন ডোমেন ক্রেতাদের ইমেইল এড্রেসগুলো রয়েছে। এবার আপনি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে সবাইকে নিজের সার্ভিস এর ব্যাপারে মেইল পাঠাতে পারেন। আর এই কাজটি করার মাধ্যমে আপনি আপনার প্রতিষ্ঠানের সেলস অনেকগুণ বৃদ্ধি করতে পারবেন।

আপনি যেই দেশেই বসবাস করুন না কেন ইমেল মার্কেটিং করার মাধ্যমে আপনি পুরো বিশ্বে মানুষকে নিজের সার্ভিস সম্পর্কে জানাতে পারেন। পৃথিবীর এক প্রান্তে বসে অন্য প্রান্তের মানুষকে নিজের প্রোডাক্ট বা সার্ভিস বিক্রয় করতে পারবেন।

ইমেইল মার্কেটিং কেন করব?

ইমেল মার্কেটিং করার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে।  নিচের লিস্ট আকারে সেগুলো তুলে ধরা হলো:

  • ইমেল মার্কেটিং এর মাধ্যমে প্রচুর গ্রাহকের কাছে নিজের ব্যবসার প্রচার-প্রচারণা করা যায়।
  • এটি তুলনামূলক অনেক সহজ মার্কেটিং পদ্ধতি।
  • খুব অল্প সময়ে অনেক মানুষের কাছে রিচ করা সম্ভব হয়।
  • ব্যবসার সেলস অনেক বৃদ্ধি করা যায়।
  • তাছাড়া এখন অ্যাফিলিয়েট মার্কেটিং এও ইমেল মার্কেটিং কে ব্যবহার করা হচ্ছে।

উপরোক্ত কারণগুলোর জন্য আপনার মূলত ইমেল মার্কেটিং করা দরকার।

ইমেইল মার্কেটিং কিভাবে করব?

এতক্ষণ তো ইমেল মার্কেটিং নিয়ে অনেক কথাই বলা হলো এখন আসি মূল আলোচনায় সেটা হল ইমেল মার্কেটিং কিভাবে করতে হবে।

প্রথমে আপনাকে একটি ইমেইলের লিস্ট তৈরি করে নিতে হবে অর্থাৎ আপনার টার্গেট অডিয়েন্সের ইমেইল এড্রেস আপনাকে সংগ্রহ করতে হবে।

তারপর আপনাকে একটি টেমপ্লেট সাজাতে হবে অর্থাৎ আপনি যেই মেসেজটি ইমেইল এড্রেসগুলোতে পাঠাবেন সেই লেখাটা সাজাতে হবে। যেভাবে লিখলে আপনার সার্ভিসটি মানুষ কিনতে আগ্রহী হবে বা আপনার প্রোডাক্টটি সম্পর্কে মানুষ আগ্রহী হবে সেভাবেই আপনাকে টেমপ্লেটটি সাজাতে হবে। এটি অনেক গুরুত্বপূর্ণ কেননা আপনার লেখার উপর অনেকাংশেই নির্ভর করবে আপনার সার্ভিস সেল হবে কিনা। আপনি যদি আপনার টেমপ্লেটটি ভালো মতো সাজাতে না পারেন এবং কিছু ভুল ভ্রান্তি করেন লেখার মধ্যে তাহলে আপনার ব্যবসায় ক্ষতি হতে পারে।

শেষ পর্যায়ে এসে আপনাকে প্রতিটি ইমেইলে লেখাটি পাঠিয়ে দিতে হবে এখন প্রশ্ন হচ্ছে আপনি কি নিজের ইমেইল আইডি দিয়ে মেইল পাঠাবেন? উত্তরটি হচ্ছে না! আপনি জিমেইল ইয়াহু বা এর মত যে কোন সার্ভিসই ব্যবহার করুন না কেন আপনাকে কিছু নির্ধারিত সংখ্যার বেশি ইমেইল পাঠাতে দিবে না। তাছাড়া একসাথে এতগুলো ইমেইল পাঠানোর জন্য আপনার ইমেইল আইডিটি ব্লক হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই সার্ভিসগুলো আপনি ব্যবহার করে ইমেল মার্কেটিং করতে পারবেন না। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে কিছু টুলস।

ইমেইল মার্কেটিং করার নিয়ম

অনলাইনে ইমেল মার্কেটিং এর জন্য অনেক টুলস রয়েছে যেগুলো আপনি ব্যবহার করে আপনার কাজ করতে পারবেন। অনেক টোস্ট আছে ফ্রি আবার অনেক টুলস আছে পেইড। নিচে কিছু ফ্রি টুলস এর নাম দেওয়া হল:

  • Mailchimp
  • FeedBurner
  • Drip
  • Sendpress
উপরের টুলস গুলো বেশ জনপ্রিয় এগুলো ব্যবহার করে আপনি ইমেইল মার্কেটিং শুরু করে দিতে পারেন। এইসগুলো কিভাবে ব্যবহার করতে হয় এ সম্পর্কে অবশ্যই আপনাকে ভালোমতো জানতে হবে। ইউটিউবে ভিডিও দেখার মাধ্যমে অথবা গুগলে বিভিন্ন আর্টিকেল করার মাধ্যমে আপনাকে এই জিনিসগুলো শিখতে হবে।

ইমেইল লিস্ট তৈরি করবেন কিভাবে?

দুইটি পদ্ধতিতে আপনি ইমেইল সংগ্রহ করতে পারেন। একটি হল ফ্রি পদ্ধতি আরেকটি হচ্ছে পেইড পদ্ধতি। অনলাইনে অনেক ফ্রী টুলস রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি ইমেইল কালেকশন বা ইমেইলের লিস্ট তৈরি করতে পারবেন। এমনই কিছু ফ্রি টুলস এর নাম নিচে দেওয়া হল:

  • OptinMonster
  • Gravity Forms
  • Sleeknote
  • Bloom
এই টুলসগুলো ব্যবহার ব্যতীত আপনার যদি কোন ব্লগ অথবা কোন ওয়েবসাইট থাকে তাহলে আপনার সেই ওয়েবসাইটে সাবস্ক্রাইব করার অপশন রাখতে পারেন। যে অপশনের মাধ্যমে ভিজিটররা ইমেইল প্রদান করে সাবস্ক্রাইব করবে। এতে আপনি একটি ইমেইলের লিস্ট পেয়ে যাবেন। আর এর মাধ্যমে আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন।

মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং করে আয়


আপনি যদি ভালোমতো ইমেইল মার্কেটিং করতে পারেন সে ক্ষেত্রে বিভিন্ন জনপ্রিয় মাকে প্লেসগুলোতে আপনি কাজ করতে পারেন। সেখানে ক্লায়েন্টগুলো আপনাকে কাজের জন্য ভালো পরিমাণ টাকা অফার করবে।

জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস যেমন ফাইবার অফ ওয়ার্ক পিপল পার আওয়ার এগুলোতে আপনি ইমেল মার্কেটিং এর কাজ খুঁজতে পারেন। তবে মার্কেটপ্লেসে আসার আগে অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং বা মার্কেটপ্লেস এর বিষয়ে সম্পর্কে ভালো মত জানতে হবে।

ইমেইল  মার্কেটিং এ যদি আপনি ভালো দক্ষতা অর্জন করে থাকেন তাহলে আমি অবশ্যই আপনাকে সাজেস্ট করব মার্কেটপ্লেসগুলোতে কাজ করার জন্য।

শেষ কথা

এই আর্টিকেলের মাধ্যমে ইমেইল মার্কেটিং কি এবং ইমেল মার্কেটিং সংক্রান্ত সকল বিষয়াদি নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আপনাদের কারো যদি ইমেল মার্কেটিং সম্পর্কিত কোন প্রশ্ন থাকে বা আপনারা কোন বিষয়ে সম্পর্কে যদি জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। ধন্যবাদ!


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url