ইংরেজি প্র্যাকটিস করুন প্লট বা সিচুয়েশন তৈরি করে

ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়ানোর জন্য আমরা অনেক ধরনের উপায় খোঁজার চেষ্টা করি। আসলে, ইংরেজি কিভাবে শিখবো? এই প্রশ্নের উত্তর অনেক বড়। একেক জন একেক ভাবে গাইড করে থাকে। তো সবার উত্তরের মধ্যে খুঁজে পাবেন একটি জিনিস, আর সেটি হল বেশি বেশি প্র্যাকটিস করুন।

যে কোন কিছুতে দক্ষ হতে গেলে বেশি বেশি চর্চা করতে হয়। আর এই চর্চার কোন বিকল্প নেই। ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়ানোর জন্য আমরা অনেক ধরনের উপায় খোঁজার চেষ্টা করি।

আসলে, ইংরেজি কিভাবে শিখবো ? এই প্রশ্নের উত্তর অনেক বড়। একেক জন একেক ভাবে গাইড করে থাকে। তো সবার উত্তরের মধ্যে খুঁজে পাবেন একটি জিনিস, আর সেটি হল বেশি বেশি প্র্যাকটিস করুন। যে কোন কিছুতে দক্ষ হতে গেলে বেশি বেশি চর্চা করতে হয়। আর এই চর্চার কোন বিকল্প নেই।

আমি এখানে ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়াতে একটি পদ্ধতি নিয়ে আলোচনা করব। আর এই পদ্ধতিটি হচ্ছে ইংরেজি প্র্যাকটিস করুন প্লট বা সিচুয়েশন তৈরি করে। একটু অবাক লাগছে তাইনা? এটা আবার কি ধরনের প্র্যাকটিস? প্লট বা সিচুয়েশন এগুলা কিভাবে তৈরি করব?  প্লট বা সিচুয়েশন কি?

ইংরেজি প্র্যাকটিস এর জন্য প্লট বা সিচুয়েশন কি?

মনে করুন, আপনি একটি মোবাইলের দোকানে গিয়েছেন। এখন আপনি একটি মোবাইল কেনার জন্য দোকানের সেলসম্যান এর সাথে আপনার কিছু কথোপকথন হবে। এরকম একটি পরিস্থিতি বা প্রেক্ষাপট কল্পনা করুন।

এবং এই কথোপকথন গুলো আপনি ইংরেজি করার চেষ্টা করুন। এই পুরো প্রক্রিয়াটি হচ্ছে প্লট বা সিচুয়েশন তৈরি করে ইংরেজিতে কথা বলার প্র্যাকটিস বা চর্চা করা।

ইংরেজি প্র্যাকটিস এর জন্য প্লট বা সিচুয়েশন এর উপকারিতা

অনেককেই যদি বলা হয় ইংরেজিতে কথা বলুন। তখন একটি মজার বিষয় লক্ষ্য করবেন, প্রথমে দেখবেন তার দুচোখ যেকোনো এক কোণে উপরের দিকে উঠে গেছে, সাথে কপালেও উপরের দিকে উঠে যাবে।

এটি আসলে একটি সাইকোলজিকাল ব্যাপার। কারণ ইংরেজিতে বলার জন্য উনি চিন্তার জগতে লাফ দিয়েছেন, চিন্তা করছেন কি বলা যায়। এ ব্যাপারটি আসলে তাদের সাথেই হয় যারা ইংরেজিতে কথা বলতে অভ্যস্ত নয়।

ইংরেজি প্র্যাকটিস করতে বললেই আমরা চিন্তায় পড়ে যাই যে, কি প্র্যাকটিস করবো? আর এখানেই প্লট বা সিচুয়েশন এর উপকারিতা।

একটি বিষয়ে একটু চিন্তা করে দেখুন, আমরা দৈনন্দিন কিভাবে কথা বলি । নিশ্চয়ই কোন না কোন কারনে কোন পরিস্থিতিতে আমরা কারো সাথে কথা বলি। হতে পারে আপনার ক্ষুধা লেগেছে। আপনি আপনার আম্মুকে খাবারের কথা বলছেন।

তার প্রতি উত্তরে আপনার আম্মু আপনাকে কিছু বলছে। আবার আপনি সেই প্রেক্ষিতে কিছু কথা বলছেন। দেখুন তো এখানে এমন কোন কঠিন কথা কি হচ্ছে, যে আপনি ইংরেজি করতে পারছেন না।

আর এই বিষয়টিকেই আপনি মুখে বলার চেষ্টা করুন। এভাবে আপনি বিভিন্ন ধরনের প্লট বা সিচুয়েশন তৈরি করার মাধ্যমে সহজেই ইংরেজি প্র্যাকটিস করতে পারবেন ।

ইংরেজি প্র্যাকটিস করুন প্লট এর মাধ্যমে

ইংরেজি প্র্যাকটিসের জন্য কিছু প্রেক্ষাপট এর উদাহরণঃ-

মোবাইল দোকানের কিছু কথোপকথন

ক্রেতাঃ    ভাই আপনাদের কাছে স্যামসাং মোবাইল আছে?

Brother, do you have Samsung mobile?

বিক্রেতাঃ    জি, অবশ্যই, আমাদের কাছে স্যামসাং মোবাইল আছে। আপনি স্যামসাংয়ের ফোনের কোন  মডেলটি চাচ্ছেন? আমাদের কাছে স্যামসাং ফোনের অনেক মডেল আছে। আপনার কি নির্দিষ্ট কোন পছন্দ আছে?

Yes, of course, we have Samsung mobile. Which model of Samsung phone do you want? We have many models of Samsung phones. Do you have any specific choices?

ক্রেতাঃ    না আমার নির্দিষ্ট কোন মডেল জানা নেই। তবে আমার বাজেট হলো 20000 টাকা। এর মধ্যেই আমাকে একটা লেটেস্ট মডেলের মোবাইল  ফোন দেখান।

No, I don’t know any specific model. But my budget is 20000 TK. In this range show me the latest model of mobile phone.

বিক্রেতাঃ    জি স্যার,  দয়া করে আমাকে একটু সময় দিন।

Yes sir, please give me some time.

ডাক্তারের সাথে কিছু কথোপকথন

ডাক্তারঃ    আরে ফাবিয়া যে, কেমন আছো তুমি?

Hey Fabia, how are you?

ফাবিয়াঃ    না আংকেল। আমি একদম ভালো নেই, এজন্যই তো আপনার কাছে আসলাম।

No, uncle. I’m not very good, that’s why I came to you.

ডাক্তারঃ    কি সমস্যা মনে হচ্ছে তোমার?

What seems to be the problem?

ফাবিয়াঃ    আমার খুব কাশি এবং গলা ব্যাথা হচ্ছে। সাথে মাথাব্যাথাও আছে।

Well, I have a bad cough and a sore throat. I also have a headache.

ডাক্তারঃ    তোমার কতদিন ধরে এই উপসর্গগুলি ছিল?

How long have you had these symptoms?

ফাবিয়াঃ    এখন প্রায় তিন দিন। এবং আমিও সত্যিই ক্লান্ত।

About three days now. And I’m really tired, too.

ডাক্তারঃ    হুম। মনে হচ্ছে তোমার ফ্ল হয়েছে। প্রতি চার ঘন্টা পর অ্যাসপিরিন নাও এবং প্রচুর বিশ্রাম কর। নিশ্চিত কর যে তুমি প্রচুর তরল পান করবে। তুমি যদি পরের সপ্তাহ পর্যন্ত যদি অসুস্থ থাকো তাহলে আমাকে কল করবে।

Hmm. It sounds like you’ve got the flu. Take aspirin every four hours and get plenty of rest. Make sure you drink lots of fluids. Call me if you’re still sick next week.

ফাবিয়াঃ    ঠিক আছে, ধন্যবাদ আঙ্কেল আপনাকে।

OK, thank you uncle.

এইভাবে নিজে নিজে আরো কিছু প্রেক্ষাপট তৈরি করুন এবং বেশি বেশি প্র্যাকটিস করুন।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

Leave a Comment