কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবো ? | কোনটা দিয়ে আগে শুরু করা উচিত?

প্রোগ্রামিং শেখার শুরুতেই আমাদের মাথায় যে প্রশ্নটি আসে সেটি হচ্ছে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবো যেন ভালো ক্যারিয়ার গড়তে পারি, কোনটা দিয়ে আগে শুরু করা উচিত, কিভাবে শুরু করা উচিত ইত্যাদি। তাই আজকে আপনাদেরকে বলবো কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রোগ্রামিং শুরু করা উচিত। তাহলে চলুন শুরু করা যাক।

কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করা উচিত, এটা সম্পূর্ণভাবে নির্ভর করবে, আপনি প্রোগ্রামিং শিখে কি করতে চান এইটার উপর। নিচে এই বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হলো:-

ওয়েব ডেভেলপার হতে চাইলে কোন কোন ল্যাংগুয়েজ শিখবেন

১। ওয়েব ডেভেলপার হতে চাইলে

আপনি যদি প্রোগ্রামিং শিখে ওয়েব ডেভলপার হতে চান। অর্থাৎ ওয়েবসাইট ডেভেলপ করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এইচটিএমএল (HTML) ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করা উচিত। এইচটিএমএল ল্যাঙ্গুয়েজ দিয়ে আপনি যেকোনো ওয়েবসাইটের একটি লে-আউট তৈরি করতে পারবেন।

মূলত এইচটিএমএল (HTML) কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, এটি একটি মার্কআপ ল্যাংগুয়েজ। এটা দিয়ে আমরা শুধু মার্কিং করতে পারি। যেমনঃ কোথায় ইমেজ বসবে, কোথায় মেনু থাকবে , কোথায় লোগো থাকবে এই জিনিসগুলো আমরা এইচটিএমএল (HTML) ল্যাঙ্গুয়েজ দিয়ে করতে পারি।

প্রত্যেকটি ওয়েবসাইটে এইচটিএমএল (HTML) ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করা হয়। তাই ওয়েব ডেভেলপার হওয়ার শুরুতেই আপনাকে যে ল্যাঙ্গুয়েজটি সবার প্রথমে শিখে নিতে হবে সেটি হচ্ছে এইচটিএমএল (HTML)।

আর এইচটিএমএল শেখার সাথে সাথে আপনাকে সিএসএস (CSS) নামক একটি ল্যাঙ্গুয়েজ শিখে নিতে হবে। এখন কথা হচ্ছে আপনি তো এইচটিএমএল (HTML) দিয়ে আপনার সাইটের একটা লেয়াউট তৈরি করে নিতে পারবেন।

কিন্তু সেই সাইটের কোথায় কি কালার হবে, লোগো সাইজ কত বড় হবে,ওয়েবসাইটে লেখাগুলো কোথায় অবস্থান করবে এই জিনিসগুলো মূলত সিএসএস (CSS) দিয়ে করতে হয়। এটিও মূলত কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় এটি একটি স্টাইল শীট।

এইচটিএমএল (HTML) ও সিএসএস (CSS) শিখে নেওয়ার পরে আপনাকে বুটস্ট্রাপ (BOOTSTRAP) নামক একটি সিএসএস (CSS) ফ্রেমওয়ার্ক শিখতে হবে। এই বুটস্ট্র্যাপ (BOOTSTRAP) এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে রেস্পন্সিভ করতে পারবেন। অর্থাৎ আপনার ওয়েবসাইটটি ডেক্সটপে কেমন দেখাবে মোবাইলে কেমন দেখাবে ল্যাপটপে কেমন দেখাবে এই জিনিসগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন। তাছাড়া বুটস্ট্র্যাপ এর মাধ্যমে আপনি অনেক জিনিস সহজেই তৈরি করে ফেলতে পারবেন।

এই জিনিসগুলো শেষ করার পর আপনাকে জাভাস্ক্রিপ্ট (JAVASCRIPT) ল্যাঙ্গুয়েজটি শিখতে হবে। জাভাস্ক্রিপ্ট (JAVASCRIPT) অনেক গুরুত্বপূর্ণ একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুয়েজটি ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের ফাংশন দিতে পারবেন। যেমন ধরেন আপনি চাচ্ছেন একটা বাটনে ক্লিক করলে আপনার ওয়েবসাইটের ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ হয়ে যাবে, এই জিনিসটি আপনাকে জাভাস্ক্রিপ্ট (JAVASCRIPT) দিয়ে করতে হবে।

এইচটিএমএল (HTML), সিএসএস (CSS), বুটস্ট্র্যাপ (BOOTSTRAP) ও জাভাস্ক্রিপ্ট (JAVASCRIPT) শেখার পরেই আপনি Front-end ডেভেলপমেন্ট করতে পারবেন।

এখন back-end এ কাজ করার জন্য আপনাকে পিএইচপি (PHP), node. js, django এদের যেকোনো একটি সার্ভার সাইড ল্যাংগুয়েজ শিখে নিতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে আপনি back-end ডেভেলপিং এর ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে কোনটা শিখবেন?

উপরের ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে প্রত্যেকটি অনেক জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ। ভালো ল্যাঙ্গুয়েজ বলেই এত জনপ্রিয় হতে পেরেছে। তাই আপনি উপরের ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে যেকোনো একটি শিখে নিলেই হয়ে যাবে।

এই ভাবেই আপনি একজন ফুল স্ট্যাক ওয়েব ডেভলপার হয়ে যাবেন। এবং ওয়েব ডেভেলপিং নিয়ে কাজ করার মত যোগ্যতা আপনার হয়ে যাবে।

তবে এতটুকু শেখায় কি শেষ?

না, এরপরে আরো ভালোমতো ডেভেলোপমেন্ট করার জন্য আপনাকে আরো কিছু ল্যাঙ্গুয়েজ বা ফ্রেমওয়ার্ক শিখতে হতে পারে। যা আপনার ডেভেলপিং কে অন্য লেভেলে নিয়ে যাবে। তবে এই কয়েকটি ল্যাঙ্গুয়েজ দিয়েই শুরু করা উচিত। আর মনে রাখবেন শুধু শিখলেই চলবে না শেখার পাশাপাশি প্র্যাকটিসও করতে হবে। এবং রিয়াল লাইফ প্রজেক্ট করতে হবে।

CSE বিষয়টি নিয়ে পড়তে চাইলে কোন ল্যাংগুয়েজ শিখবেন

২। CSE বিষয়টি নিয়ে পড়তে চাইলে

এখন ধরে নিচ্ছি আপনি একজন ছাত্র এবং আপনি চাচ্ছেন ভবিষ্যতে সিএসসি নিয়ে পড়াশোনা করতে। সেক্ষেত্রে আপনাকে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি শেখা দরকার?

এক্ষেত্রে অবশ্যই আপনাকে সি ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করতে হবে। সি ল্যাঙ্গুয়েজ অত্যন্ত জনপ্রিয় একটি ল্যাঙ্গুয়েজ এবং অনেক পুরাতন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এবং প্রোগ্রামারদের অনেক প্রিয় এই ল্যাঙ্গুয়েজ টি। অনেক বড় বড় সিস্টেম যেমন উইন্ডোজ তৈরি করতে সি প্রোগ্রামিং ব্যবহার করা হয়েছে।

এবং এটি বিভিন্ন মোবাইল অপারেটিং সিস্টেম তৈরিতে ব্যবহার করা হয়েছে। তাছাড়া বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের কম্পাইলর সি ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি। তাই বুঝতেই পারছেন যে, সি ল্যাংগুয়েজ কত জনপ্রিয় এবং শক্তিশালী একটি ল্যাংগুয়েজ।

ডেভেলপার হতে চাইলে কোন ল্যাংগুয়েজ শিখবেন

৩। অ্যাপলিকেশন ডেভেলপার হতে চাইলে

এখন আপনি যদি প্রোগ্রামিং শিখে অ্যাপ বানাতে চান তাহলে আমি বলব আপনি জাভা (JAVA) দিয়ে শুরু করেন। জাভা (JAVA) খুব দ্রুতই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজের একটি হয়ে উঠেছে। জাভার syntax গুলো খুব সিম্পল এবং সহজেই বোঝার মত। তাই অ্যাপ ডেভেলপিং এর শুরুতে আমি জাভা দিয়ে শুরু করার জন্য সাজেস্ট করব।

জাভা (JAVA) দিয়ে শুরু করলে হয়তো আশেপাশের অনেক মানুষ অনেক কথাই বলবে যে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালো না ওই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালো। এইসব কথায় কান না দিয়ে আপনি যেইটা শিখেছেন সেইটাই শিখেন। একটা কথা সবসময় মনে রাখবেন, যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এমনি এমনি জনপ্রিয় হয়ে ওঠেনি। সেই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি ভালো বলেই সেটি জনপ্রিয়তা লাভ করেছে।

গেম বানাইতে চাইলে কোন ল্যাংগুয়েজ শিখবেন

৪। গেম বানাইতে চাইলে

এবার আপনি যদি চান প্রোগ্রামিং শিখে ভিডিও গেম তৈরি করবেন তাহলে আমি বলব আপনি সি শার্প (C#) ল্যাঙ্গুয়েজ শিখেন। এবং গেম ইঞ্জিন সম্পর্কে ধারণা নিতে হবে।

সি-শার্প একটি object-oriented প্রোগ্রামিং লঙ্গুয়েজ। সি-শার্প কিছুটা জাভার মতো হলেও সম্পূর্ণভাবে একরকম নয়। সি শার্প প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি সরাসরিভাবে C++, C এবং Java এর মত। তাই সি (C) কে সি শার্প (C#) এর দাদা বলা হয়।

আপনার যদি প্রোগ্রামিং সম্পর্কে একেবারেই কোন ধারনা না থাকে, বা আপনি যদি এর আগে কোনদিন প্রোগ্রামিং না করে থাকেন। তবে সি-শার্প ল্যাঙ্গুয়েজটি আপনার কাছে কঠিন মনে হতে পারে। তবে নিয়মিত প্র্যাকটিস করলে আপনার কাছে এটি অনেক সহজ হয়ে যাবে।

আর আপনি যদি টোটালি কনফিউজড হয়ে থাকেন যে, কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন বা প্রোগ্রামিং শিখে কি করবেন। অথবা আপনি যদি শুধুমাত্র প্রোগ্রামিংকে ঘুরে দেখতে চান, প্রোগ্রামিং দিয়ে কি কি করা যায় সেই সম্পর্কে জানতে চান। তাহলে আমি বলব আপনি পাইথন দিয়ে শুরু করে দেন।

বর্তমানে পাইথন ওয়ার্ল্ডে একনম্বর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে জায়গা দখল করে রেখেছে।অনেক বড় বড় প্রতিষ্ঠান পাইথন ব্যবহার করেছে যেমন গুগল, নাসা। তাই প্রথম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে আপনি চাইলে পাইথনকে বেছে নিতে পারেন।

এতটুকু পড়ার পর আমি আশা করছি যে আপনি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন এইটা নিয়ে আর কোন প্রশ্ন নেই। আর যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাকে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আমি অবশ্যই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। আর যদি কোনো নির্দিষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাকে নিচে কমেন্ট করে জানান আমি সেইটা নিয়ে আলাদা আর্টিকেল লিখব। আজকে এই পর্যন্তই।

ধন্যবাদ সবাইকে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

1 thought on “কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবো ? | কোনটা দিয়ে আগে শুরু করা উচিত?”

Leave a Comment