কিভাবে কম্পিউটারে ফোল্ডার লক করতে হয় । ফোল্ডার লক করার নিয়ম

অনেক সময় আমাদের কম্পিউটারে কিছু সিক্রেট ফোল্ডার থাকে যেগুলোকে আমাদের লক করতে হতে পারে। কিন্তু সমস্যাটা হচ্ছে আমরা অনেকেই জানিনা যে কিভাবে কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারের ফোল্ডার লক করতে হয়।

আমরা সবাই জানি অনেক থার্ড পার্টি সফটওয়্যার আছে, যেগুলো দিয়ে ফোল্ডার লক করা যায়। তবে, এইখানে একটি খেয়াল করার বিষয় হচ্ছে আপনি যত থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার থেকে বিরত থাকবেন ততই আপনার জন্য ভালো। এর কারণ হচ্ছে থার্ড পার্টি সফটওয়্যার মানেই ম্যালওয়্যার বা ভাইরাস। যা আপনার কম্পিউটার সিস্টেমকে বিভিন্নভাবে ক্ষতির মুখে ফেলে দিবে। তাছাড়া ডেটা চুরি হওয়ার সম্ভাবনা থাকে।

তাই আজকে আমি আপনাদেরকে উইন্ডোজ কম্পিউটারে ফোল্ডার লক করার নিয়ম গুলো বলবো। নিচের ধাপগুলো অনুসরণ করলেই আপনি এ কাজটি খুব সহজেই করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ উইন্ডোজ টেন এ সি ড্রাইভের স্টোরেজ বাড়ান, ফরমেট বা ডাটা লস ছাড়াই

ধাপ ১

প্রথমেই আপনার কাঙ্খিত ফোল্ডারটি যেটি আপনি লক করতে চাচ্ছেন। সেটা যেই ড্রাইভে বা যেই ফোল্ডারের ভিতরে আছে সেটি ওপেন করুন।আমার ক্ষেত্রে কাঙ্খিত ফোল্ডারটি F ড্রাইভ এর টেস্ট (test) নামক ফোল্ডার এর ভিতরে রয়েছে।

the directory of the folder that i want to lock

ধাপ ২

এইবার সেখানে মাউসে রাইট ক্লিক করে (New) অপশন থেকে Text Document সিলেক্ট করতে হবে। এখন আপনি চাইলে এই ডকুমেন্টের যেকোন নাম দিয়ে দিতে পারেন। আমার ক্ষেত্রে আমি নাম দিয়েছি ফাইল লক (filelock)।

new txt file

ধাপ ৩

এখন এই ফাইলটিকে ডাবল ক্লিক করে নোটপ্যাডের সাহায্যে ওপেন করতে হবে। এইবার নিচে দেওয়া কোডটি সম্পূর্ণ কপি করে, সেখানে পেস্ট করে দিন।

@ECHO OFF
if EXIST “Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}” goto UNLOCK
if NOT EXIST Private goto MDPrivate
:CONFIRM
echo Are you sure to lock this folder? (Y/N)
set/p “cho=>”
if %cho%==Y goto LOCK
if %cho%==y goto LOCK
if %cho%==n goto END
if %cho%==N goto END
echo Invalid choice.
goto CONFIRM
:LOCK
ren Private “Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}”
attrib +h +s “Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}”
echo Folder locked
goto End
:UNLOCK
echo Enter password to Unlock Your Secure Folder
set/p “pass=>”
if NOT %pass%== YOUR-PASSWORD goto FAIL
attrib -h -s “Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}”
ren “Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}” Private
echo Folder Unlocked successfully
goto End
:FAIL
echo Invalid password
goto end
:MDPrivate
md Private
echo Private created successfully
goto End
:End

এখন ( if NOT %pass%== YOUR-PASSWORD goto FAIL ) এই লাইনটি খুজে নিবেন। লাইনটি পাওয়ার পর এইখানে YOUR-PASSWORD এর জায়গায় আপনার ইচ্ছামত একটি পাসোয়ার্ড দিবেন, যেই পাসওয়ার্ড দিয়ে আপনি ফোল্ডারটি লক করতে চাচ্ছেন। আমার ক্ষেত্রে পাসওয়ার্ডটি হবে 1234

তারপর Ctrl + S চেপে সেভ করে নিন।

the code of locking the folder

ধাপ ৪

এখন নোটপ্যাডটিকে চাইলে ক্লোস করে দিতে পারেন বা চাইলে মিনিমাইজ করে রাখতে পারেন। এরপর আবার চলে আসুন সেই ড্রাইভ বা ফোল্ডার এইখানে। এবার একটু উপরে খেয়াল করলে দেখতে পাবেন View নামের একটি ছোট বাটন রয়েছে। ওই বাটনটিতে ক্লিক করুন। এবার সেখান থেকে File name extensions অপশনটিতে চেক মার্ক করে দিতে হবে। তাহলে দেখতে পাবেন আপনার সব ফাইলের এক্সটেনশন গুলো এখন দেখা যাবে। আমার ক্ষেত্রে এটি আগে থেকেই করা ছিল। আপনার ক্ষেত্রে এরকম করা নাও থাকতে পারে। তখন আপনাকে এই পদ্ধতি অনুসরণ করে অপশনটিকে অন করে দিতে হবে।

turning on the file name extension

ধাপ ৫

একটু আগেই আপনি যেই টেক্সট ফাইলটি তৈরি করেছিলেন, সেটাকে রিনেম করে .txt এর জায়গায় .bat করে দিতে হবে। অর্থাৎ আপনার ফাইল এর নামের সাথে .bat এক্সটেনশনটি যুক্ত করে দিতে হবে।

changing the extension from .txt to .bat

ধাপ ৭

তারপর ওই .bat এক্সটেনশন যুক্ত ফাইলটিতে ডাবল ক্লিক করুন। ডাবল ক্লিক করলে দেখতে পারবেন আপনার সামনে Private নামক একটি ফোল্ডার অটোমেটিক তৈরি হয়ে যাবে। এবার আপনার ওই কাঙ্ক্ষিত ফোল্ডার যেটি আপনি লক করতে চাচ্ছেন সেই ফোল্ডারটিকে প্রাইভেট ফোল্ডারের ভিতরে এড করে দিন।

a new folder appears automatically named Private

ধাপ ৮

এখন আবারও .bat এক্সটেনশন যুক্ত ফাইলটিতে ডাবল ক্লিক করুন। এবার দেখবেন আপনার সামনে আপনার কম্পিউটারের cmd ওপেন হয়ে গেছে। সেখানে লিখা থাকবে Are you sure to lock this folder? (Y/N).

সেখানে যেয়ে আপনি ছোট হাতের y বা বড় হাতের Y লিখে Enter প্রেস করুন।

এন্টার প্রেস করার পরেই দেখতে পারবেন আপনার Private ফোল্ডারটি চলে গিয়েছে। এর মানে হচ্ছে, আপনার ফোল্ডারটি লক হয়ে গেছে।

উইন্ডোজ কম্পিউটার দিয়ে ফোল্ডার লক করার নিয়ম

ফোল্ডারটি আনলক করবো কিভাবে?

ফোল্ডারটি আনলক করার জন্য আবারো .bat এক্সটেনশন যুক্ত ফাইলটিতে ডাবল ক্লিক করুন। ডাবল ক্লিক করলেই দেখা যাবে আপনার সামনে cmd ওপেন হবে। সেখানে আপনার কাছে পাসওয়ার্ড চাইবে। এবার আপনি আপনার পাসওয়ার্ডটি দিয়ে Enter প্রেস করলেই Private ফোল্ডারটি আবার ওপেন হয়ে যাবে। সেখান থেকে আপনার ফোল্ডারটি অ্যাক্সেস করতে পারবেন।

উইন্ডোজ কম্পিউটার দিয়ে ফোল্ডার আনলক করার নিয়ম

কাজ হয়ে যাওয়ার পর আপনি যখন পরবর্তীতে আবার সেটিকে লক করতে চাইবেন তখন আবারো .bat এক্সটেনশন যুক্ত ফাইলটিতে ডাবল ক্লিক করুন। এখন আবারো আগের মত ছোট হাতের y বা বড় হাতের Y লিখে enter প্রেস করুন। তাহলে দেখবেন আবারো প্রাইভেট ফোল্ডারটি চলে যাবে অর্থাৎ লক হয়ে যাবে।

এই ভাবেই কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটারে ফোল্ডার লক করতে হয়। তবে এই পদ্ধতিতে ফোল্ডার লক করার একটি অসুবিধা রয়েছে। সেটা হচ্ছে যে কেউ যদি .bat এক্সটেনশন যুক্ত ফাইলটিতে মাউসের রাইট ক্লিক করে edit অপশন এ ক্লিক করে তাহলে তার সামনে নোটপ্যাডটি খুলে যাবে এবং সে সেখান থেকে খুব সহজেই পাসওয়ার্ডটি দেখে নিতে পারবে। তবে যারা এই বিষয়টি সম্পর্কে খুব একটা ভালো জানে না বা কম্পিউটারে অতটাও পারদর্শী নয় তারা এই বিষয়টিকে ধরতে পারবেনা।

তবে আপনি যদি অসুবিধা টিকে এড়াতে চান তাহলে আপনাকে আলাদাভাবে কোন সফটওয়্যার ব্যবহার করতে হবে আপনার কাঙ্খিত ফোল্ডারটিকে লক করার জন্য।

আজকে এই পর্যন্তই। আশা করি উইন্ডোজ কম্পিউটার দিয়ে ফোল্ডার লক করার নিয়ম সম্পর্কে খুব ভালোমতো জানতে পেরেছেন। কোন সমস্যায় পড়লে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। আর কি বিষয় জানতে চান সে বিষয়েটি আমাদের জানান। আমরা চেষ্টা করব আপনাদের প্রয়োজন অনুযায়ী আরো টিপস দিতে। ধন্যবাদ সবাইকে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

Leave a Comment