উইন্ডোজ টেন এ সি ড্রাইভের স্টোরেজ বাড়ান, ফরমেট বা ডাটা লস ছাড়াই

আমরা যখন একটি কম্পিউটার কিনে নিয়ে আসি, দেখা যায় কিছুদিন ব্যবহারের পর আমাদের উইন্ডোজের টেন এ, সি ড্রাইভের স্পেস বাড়ানোর প্রয়োজন হয়।

অনেক কারনেই আমাদের এই স্পেস বাড়ানোর প্রয়োজন হতে পারে। কম্পিউটার দোকানের টেকনিশিয়ানরা তাদের নিজেদের ইচ্ছা মতন সি ড্রাইভের স্পেইস নির্দিষ্ট করে দেয়। তখন দেখা যায় আমরা যখন কাজ করি আস্তে আস্তে সি ড্রাইভ স্পেইস লিমিটে পৌঁছে যায়।

তখন আমাদের সিস্টেমে অনেক ধরনের প্রবলেম দেখা দেয়। যেমন সিস্টেম স্লো করে, লেগ করে, হ্যাং করে, ইত্যাদি।

এই সময়ে আমাদের উইন্ডোজ টেন এ, সি ড্রাইভের স্টোরেজ বা স্পেস বাড়ানোর প্রয়োজন হয়। অনেক প্রোগ্রাম আছে যেগুলো রান করার জন্য সি ড্রাইভে প্রচুর খালি স্পেস থাকতে হয়। এখন সমস্যা হল এই সময় যদি সি ড্রাইভকে ফরম্যাট করে আবার নতুন করে উইন্ডোজ দিয়ে আবার সি ড্রাইভ এর নতুন স্পেস দেওয়া অনেক ঝামেলার ব্যাপার। আবার এতে করে সি ড্রাইভ এর ডাটা লস হবে।

এখন আসি আসল কথায়। ডাটা লস না করে সি ড্রাইভ এর স্পেস বাড়ানোর অনেকগুলো উপায় আছে। উইন্ডোজ এর নিজস্ব সিস্টেমেও এই সিড্রাইভের স্পেস বাড়ানো যায়। কিন্তু এই প্রসেসটি একটু জটিল। একটু ভুল হলেই আপনার পুরো সিস্টেটি ক্রাশ করতে পারে।

তো আমি এখানে সবচেয়ে সহজ পদ্ধতিতে সি ড্রাইভের স্পেস কিভাবে বাড়ানো যায় সেটি এখানে একদম step-by-step দেখালাম।

সেই ড্রাইভের স্পিড বাড়ানোর জন্য আমরা একটি third-party টুলস ব্যবহার করব। এটি হচ্ছে MiniTool Partition Wizard Free 12.5 ।

ধাপ- ১

প্রথমে আমরা গুগল সার্চ বারে MiniTool Partition Wizard এটি লিখে সার্চ দিব। এখন আমরা সার্চের প্রথম সাইটটিতে ক্লিক করে প্রবেশ করব।

MiniTool Partition Wizard
চিত্র-১

ধাপ- ২

এই সাইটটিতে ডাউনলোড লেখা বাটনটিতে সরাসরি ক্লিক করে দিব। এবং সাথে সাথেই আপনার ডাউনলোড শুরু হয়ে যাবে। চিত্রের মত একটি ইনস্টলার ফাইল আপনি যেখানে ডাউনলোড করেছিলেন সেখানে পেয়ে যাবেন।

ইনস্টলার ফাইল
চিত্র-২

ধাপ- ৩

এখন সরাসরি ইনস্টলার ফাইলটিতে ডাবল ক্লিক করে রান করতে হবে। Ok – next – next দিয়ে ইনস্টলেশন কমপ্লিট করুন।

MiniTool Partition WizardinstallationMiniTool Partition Wizard installationMiniTool Partition Wizard installationMiniTool Partition Wizard installationMiniTool Partition Wizard installationMiniTool Partition Wizard installation

ধাপ- ৪

MiniTool Partition Wizard সফটওয়্যারটি ডাবল ক্লিক করে রান করুন। চিত্রের মত একটি ইন্টারফেস আপনার সামনে আসবে।

MiniTool Partition Wizard software first interface

ধাপ- ৫

এখন এখানে সি ড্রাইভ এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন। তাহলে একটি ড্রপডাউনলিস্ট আপনার সামনে আসবে। এখান থেকে Extend এ ক্লিক করুন।

MiniTool Partition Wizard software extend option

ধাপ- ৬

এখন নিচের চিত্রের মত আপনি যে ড্রাইভ থেকে স্পেস নিতে চাচ্ছেন সেই ড্রাইভটিকে সিলেক্ট করে দিন। অর্থাৎ আপনার সি ড্রাইভের স্পেইস বেড়াতে যাচ্ছেন, এজন্য আপনি অন্য আরেকটি ড্রাইভ থেকে স্পেস সি ড্রাইভে এড করবেন।

minitool partition wizard drive selection for space extend

ধাপ- ৭

এখানে নিচের চিত্রের মত বাটনটিকে ডানে-বামে করিয়ে আপনার মন মত সাইজ সিলেক্ট করে নিবেন।

এবার একটু নিচের দিকে দেখতে পাবেন আপনার আগের সাইজ কত ছিল আর নতুন কত হচ্ছে। সি ড্রাইভ এবং যে ড্রাইভ থেকে নিচ্ছেন সে দুটোর পার্থক্য দেখতে পারবেন।

ড্রাইভ এবং অন্য ড্রাইভ

ধাপ- ৮

এখন ওকে বাটনে ক্লিক করুন। আপনার কাজ শেষ । এখন আপনি দেখতে পারবেন আপনার সি ড্রাইভে স্পেস বেড়ে গিয়েছে। এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে দুইটি ড্রাইভ এর ফাইল ফরমেট অবশ্যই একই হতে হবে। নিচের চিত্রটি খেয়াল করুন। সি ড্রাইভ কে সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে এবং অযাচিত ফাইলগুলোকে ক্লিন করার জন্য আরও টিপস জানতে এখানে ক্লিক করুন।

উইন্ডোজ সি ড্রাইভের স্টোরেজ বাড়ানো

আশা করি আপনি এখন আপনার উইন্ডোজ টেন এ সিড্রাইভের স্টোরেজ বাড়াতে পারবেন, কোনরকম ফরমেট বা ডাটা লস করা ছাড়াই। তবুও যদি কোনো সমস্যাই পড়েন বা কোথাও যদি বুঝতে অসুবিধা থাকে তাহলে আমাকে নিচে কমেন্টে জানাতে পারেন। এবং জরুরি প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

1 thought on “উইন্ডোজ টেন এ সি ড্রাইভের স্টোরেজ বাড়ান, ফরমেট বা ডাটা লস ছাড়াই”

Leave a Comment