মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। আমরা যে কোন বিষয় সম্পর্কে জানতে ইউটিউব ব্যবহার করি। অনেক সময় আমাদের ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পড়তে পারে। হইতে পারে সেটা কোন গান বা কোন টিউটোরিয়াল ভিডিও। তাই আজকে আমি মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার কিছু নিয়ম বলবো। তাহলে চলুন শুরু করা যাক।

১। ওয়েবসাইট ব্যবহার করে ভিডিও ডাউনলোড

প্রথমেই যেই নিয়মটি বলবো সেটি হচ্ছে ওয়েবসাইট ব্যবহার করে ভিডিও ডাউনলোড করা। এর জন্য প্রথমেই আপনাকে আপনার ইউটিউব অ্যাপ্লিকেশন টিকে ওপেন করতে হবে। এখন আপনার সেই ভিডিওটি প্লে করুন যেটি আপনি ডাউনলোড করতে চান। তারপর শেয়ার অপশন টি তে ক্লিক করে ভিডিওর লিংকটি কপি করে নেন।

এখন আপনার মোবাইলে যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। আপনি যেকোন ব্রাউজার ইউজ করতে পারেন। ব্রাউজারে আসার পর সেইখানে লিখুন y2mate.com । ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর ইউটিউব থেকে কপি করা ভিডিও লিংকটি সেখানে পেস্ট করুন।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

এখন আপনি চাইলে ভিডিও আকারে ও ডাউনলোড করতে পারেন। আবার চাইলে অডিও হিসেবেও ডাউনলোড করতে পারেন। ভিডিও হিসেবে ডাউনলোড করতে চাইলে ভিডিও অপশনটি সিলেক্ট করুন। এবং ভিডিও রেজুলেশন অনুযায়ী ভিডিওটি ডাউনলোড করে ফেলুন। যদি চান অডিও হিসেবে ডাউনলোড করতে তাহলে mp3 বা অডিও অপশনটি সিলেক্ট করুন। তারপর ডান পাশে থাকা ডাউনলোড বাটনে চাপ দিন।

আরো পড়ুনঃ জিমেইল আইডি কিভাবে খুলবো ? । অ্যাকাউন্ট খোলার নিয়ম

 

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

তাহলে দেখতে পারবেন একটি পপ-আপ আসবে। সেখানে আবার ডাউনলোড করার একটি বাটন থাকবে সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর কিছু এড আসতে পারে এগুলোকে স্কিপ করে দিয়েন। তাহলে দেখতে পারবেন আপনার ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হয়ে গেছে। এই ভাবেই আপনি চাইলে খুব সহজে একটি ওয়েবসাইট থেকে ইউটিউব এর ভিডিও ডাউনলোড করতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে কম্পিউটারে ফোল্ডার লক করতে হয় । ফোল্ডার লক করার নিয়ম

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

যদিও ইউটিউব এর ভিডিও এভাবে ডাউনলোড করার জন্য আরও অনেক ওয়েবসাইট রয়েছে। তবে আমার কাছে এই ওয়েবসাইটটি বেস্ট মনে হয়। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি ইউটিউবে ভিডিও হাই রেজুলেশনে ডাউনলোড করতে পারবেন। আমি ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য সব সময় এই ওয়েবসাইটটি ব্যবহার করি।

২। মোবাইলে অ্যাপ্লিকেশন ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড

তাছাড়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার আরেকটি পদ্ধতি হচ্ছে অ্যাপ্লিকেশন ব্যবহার করা। কিছু মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ফোনে ইন্সটল করলে ইউটিউব থেকে আপনার মোবাইলে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এইখানে আমার পছন্দের দুইটি অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আমি ইউজ করি। এই দুইটি অ্যাপ্লিকেশনই আমার কাছে অনেক ভালো লাগে।

TubeMate অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড

প্রথম যে অ্যাপ্লিকেশনটি সেটি হচ্ছে TubeMate । এই অ্যাপ্লিকেশনটি আপনি TubeMate এর অফিশিয়াল ওয়েবসাইটটি থেকে ডাউনলোড করতে পারেন। এর জন্য আপনাকে আপনার ব্রাউজারে সার্চ বক্সে লিখতে হবে টিউবমেট। তারপরে প্রথম ওয়েব সাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনি টিউবমেট অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন। সেখান থেকে আপনি খুব সহজেই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন।

অ্যাপ্লিকেশন তো ইনস্টল করা হয়ে গেল। এখন প্রশ্ন হচ্ছে অ্যাপ্লিকেশনটি ইউজ করে কিভাবে ইউটিউবে ভিডিও ডাউনলোড করা যায়। এর জন্য আবার আপনাকে চলে যেতে হবে আপনার ইউটিউব অ্যাপ্লিকেশনটিতে। এরপর আপনার ভিডিওটি প্লে করতে হবে যেই ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান। পূর্বের মত শেয়ার অপশনটিতে ক্লিক করুন। তারপর সেখান থেকে টিউবমেট অ্যাপ্লিকেশনটিকে সিলেক্ট করে দিন। তাহলে আপনার ভিডিওটি টিউবমেট অ্যাপ্লিকেশনটিতে ওপেন হয়ে যাবে। সেখানে একটু খেয়াল করলে দেখতে পাবেন ডাউনলোড করার অপশন রয়েছে। সেইখান থেকে ভিডিও রেজুলেশন সিলেক্ট করে আপনি খুব সহজেই ভিডিও ডাউনলোড করতে পারেন। আবার আপনি চাইলে অডিও হিসেবেও ডাউনলোড করতে পারেন।

আরো পড়ুনঃ উইন্ডোজ টেন এ সি ড্রাইভের স্টোরেজ বাড়ান, ফরমেট বা ডাটা লস ছাড়াই

Vidmate অ্যাপ ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড

দ্বিতীয়তে যে অ্যাপ্লিকেশনটি রয়েছে সেটি হচ্ছে Vidmate । এই অ্যাপ্লিকেশনটিও অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। অনেকেই Vidmate অ্যাপ্লিকেশন টি ইউজ করে ভিডিও ডাউনলোড করার জন্য।

এখন দেখা যাক কিভাবে Vidmate থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়। Vidmate থেকে ভিডিও ডাউনলোড করার জন্য একই পদ্ধতি অবলম্বন করতে হবে। আবার ইউটিউব অ্যাপ্লিকেশন টিকে ওপেন করে সেই ভিডিওটি প্লে করতে হবে যেটি ডাউনলোড করতে চান। তারপর শেয়ার অপশনটিতে ক্লিক করে Vidmate অ্যাপ্লিকেশনটিকে সিলেক্ট করে দিতে হবে। তাহলে ভিডিওটি Vidmate অ্যাপ্লিকেশনটিতে প্লে হয়ে যাবে। এখন একটু নিচে খেয়াল করলে দেখতে পাবেন ডাউনলোড করার একটি ছোট আইকন রয়েছে। সেইখানে ক্লিক করে আপনাকে সিলেক্ট করে দিতে হবে আপনি কত রেজুলেশনে ভিডিওটি ডাউনলোড করতে চান। তাহলে আপনার ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। আর হ্যাঁ, এখানেও আপনি অডিও হিসেবে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন।

মোটামুটি এগুলোই ছিল মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার কিছু নিয়ম। আপনি এই নিয়মগুলো অনুসরণ করে যেকোন ভিডিও ইউটিউব থেকে ডাউনলোড করতে পারেন। আবার আপনি যদি চান আপনার পছন্দের গান আপনার মোবাইলে ডাউনলোড করতে সেটিও পারবেন। আশাকরি আর্টিকেলটির মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন। আর ভিডিও ডাউনলোড করতে যদি কোন সমস্যা হয় তাহলে নিচে কমেন্টে জানাতে পারেন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ সবাইকে।

Click to rate this post!
[Total: 0 Average: 0]

1 thought on “মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম”

Leave a Comment