ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি কাজ করে কিভাবে অনলাইন ইনকাম করা যায়

ফ্রিল্যান্সিং জগতের ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করার অনেকগুলো উপায় রয়েছে। তার মধ্য ডাটা এন্ট্রি কাজ করে অর্থ উপার্জন হতে পারে একটি  অন্যতম মাধ্যম। আজকের এই আর্টিকেলটিতে আমরা যে বিষয়টি নিয়ে কথা বলতে যাচ্ছি তা হলো ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি কাজ করে কিভাবে ইনকাম করা যায়। যারা বেকার আছেন বা যারা ঘরে বসে আয় করতে চান তাদের জন্য ডাটা এন্ট্রি কাজ বিশেষ ভূমিকা রাখবে।

ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি কাজ করে কিভাবে অনলাইন ইনকাম করা যায়

এই কাজ তুলনামূলক অনেকটা সহজ। যার ফলে এই কাজ যে কেউ করতে পারবেন। কোন ডাটা কে সংগ্রহ করে তা নির্দিষ্ট ডাটাবেসে জমা রাখার পদ্ধতি হচ্ছে ডাটা এন্ট্রি। ইন্টারনেটের এই দুনিয়ায় ডাটা বা তথ্যের অনলাইন কপি জমা রাখা অত্যন্ত জরুরী বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এ কারণেই ডাটা এন্ট্রি কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

ডাটা এন্ট্রি কি? 

ডাটা এন্ট্রির মূলত দুটি অংশ। প্রথম অংশটি হলো  ডাটা (Data) যার বাংলা আভিধানিক অর্থ হচ্ছে তথ্য। আর দ্বিতীয় অংশটি হলো এন্ট্রি (Entry) যার বাংলা আভিধানিক অর্থ  হচ্ছে অন্তর্ভুক্তি। 

ডাটা এন্ট্রি বলতে মূলত একজন টাইপিস্ট এর সাহায্যে টাইপিং এর মাধ্যমে যেকোনো হার্ড কপি থেকে ডাটা গুলিকে সফট কপিতে রূপান্তর করা। এরপর রূপান্তরিত ডাটাগুলিকে তাদের যথাযথ স্থানে সংগ্রহ করে জমা রাখা। এই কাজগুলো মূলত কম্পিউটারের মাধ্যমে কয়েকটি সফটওয়্যার এর দ্বারা করা হয়। 

ডাটা এন্ট্রি তে কি কি কাজ করা হয় 

এই কাজে মূলত বিভিন্ন ডাটাকে এন্ট্রি করতে হয়। মনে করেন আপনার অফিসের বস আপনাকে ৫০০০ জন ব্যক্তির এনআইডি নাম্বার, জন্ম তারিখ, মোবাইল নাম্বার, ঠিকানা বা রোড নাম্বার এই গুলি আপনাকে দিল। মূলত এগুলোকে বলা হয় ডাটা। এই ডাটা গুলোকে আপনি যে কোন একটি শিটে সুন্দরভাবে সাজিয়ে একটা ফাইল তৈরি করলেন। আর এটাই হলো ডাটা এন্ট্রি করার মূল কাজ। 

এ ধরনের ডাটা গুলোকে আপনি আপনার প্রয়োজন অনুসারে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত করতে পারবেন। ডাটা এন্ট্রি কাজ অনলাইন বা অফলাইন দুইভাবেই করা যায়। তবে বেশিরভাগ সময় এই কাজ অনলাইনেই করা হয়। 

ডাটা এন্ট্রি জব পাওয়ার ওয়েবসাইট কোন গুলি 

ডাটা এন্ট্রি সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। তো চলুন এবার জেনে নেই ডাটা এন্ট্রি কাজের কয়েকটি ওয়েবসাইট সম্পর্কে। যদিও ডাটা এন্ট্রি  কাজের অনেকগুলো ওয়েবসাইট রয়েছে তার মধ্যে জনপ্রিয় কিছু ওয়েবসাইট সম্পর্কে আমরা জেনে নেই। 

ডাটা এন্ট্রি করতে কি কি যোগ্যতা প্রয়োজন

আপনি যদি ডাটা এন্ট্রি করে আয় করতে চান তাহলে সাধারণত আপনার দুটি বিষয়ের ওপর অভিজ্ঞ হতে হবে। যেমন,

  • Typing Experience
  • Online Experience

ডাটা এন্ট্রি কাজ করতে কি কি প্রয়োজন

ডাটা এন্ট্রি কাজের জন্য বড় কোন ইনভেস্টমেন্ট এর প্রয়োজন পড়ে না। শুধুমাত্র আপনার কাজের স্কিল থাকলেই আপনি এই কাজ করতে পারবেন। তবে এই কাজের জন্য দুটি জিনিসের প্রয়োজন পড়ে তা হলোঃ

  • মোটামুটি ভালো একটি কম্পিউটার
  • দ্রুতগতির ইন্টারনেট কানেকশন

ডাটা এন্ট্রি কত প্রকার ও কি কি 

ডাটা এন্ট্রি মূলত দুই প্রকার। যথাঃ 

  • Online Data Entry
  • Offline Data Entry

 ডাটা এন্ট্রি কাজ কিভাবে করা যায়

আপনি যদি ডাটা এন্ট্রি কাজ করে টাকা ইনকাম করতে চান তাহলে এই সেক্টরে আপনি খুব সহজেই তা করতে পারবেন। আর এর জন্য আপনার আলাদা কোন স্কিলের প্রয়োজন নেই। তবে কম্পিউটার টাইপিং স্পিডে একটু অভিজ্ঞ হতে হবে। কারণ এই কাজে টাইপিং স্পিডের খুব বেশি প্রয়োজন পড়ে। তবে কোন কোন পদ্ধতিতে আপনি ডাটা এন্ট্রি কাজ গুলো করতে পারবেন সেটা জেনে নেয়া যাক।  

  • হাতে লেখা তথ্য টাইপ করা
  • অডিও শুনে টাইপ করা
  • ভিডিও বা ইমেজ দেখে টাইপ করা 
  • ক্যাপচা এন্ট্রি করা

মোবাইল দিয়ে কি ডাটা এন্ট্রি কাজ করা যাবে 

মোবাইল দিয়ে ডাটা এন্ট্রি করা যাবে কিনা এই প্রশ্নটা অনেকের মনে ঘুরপাক খায়। অনেকেই মোবাইল দিয়ে ডাটা এন্ট্রি করে প্রতি মাসে ২৫০ থেকে ৫০০ ডলার পর্যন্ত ইনকাম করছে। তবে মোবাইল দিয়ে সব ধরনের ডাটা এন্ট্রির কাজ করা যায় না। যেমনঃ Microsoft Word, Microsoft Excel, Microsoft Powerpoint এই সফটওয়্যার দ্বারা কাজ করতে গেলে ল্যাপটপ বা কম্পিউটার এর প্রয়োজন পড়ে। 

তবে মোবাইল এর মাধ্যমে ডাটা এন্ট্রির যে কাজগুলো করা যায় সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ

ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায়

ডাটা এন্ট্রি কাজের ইনকাম টা নির্ভর করে আপনার দক্ষতার উপর। আপনি যে প্রকল্পগুলিতে কাজ করেন এবং প্রতিদিন কত ঘন্টা কাজ করেন তার উপর নির্ভর করে। একজন ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সার প্রতি মাসে ৫০০ থেকে ১৫০০ ডলার পর্যন্ত ইনকাম করেন। সবচাইতে সহজ ব্যাপার হলো ডাটা এন্ট্রি কাজ খুবই অল্প সময়ের মধ্যে শিখে নেয়া যায় এবং ইনকাম করা যায়। 

অনলাইন এবং অফলাইন দুটি মাধ্যমেই ডাটা এন্ট্রি কাজ করা যায়। এছাড়াও আপনি কোন প্রতিষ্ঠানে গিয়েও ডাটা এন্ট্রি কাজ করতে পারবেন। আবার চাইলে ঘরে বসে ইন্টারনেট প্লাটফর্ম গুলোতেও কাজ করতে পারবেন। ইন্টারনেট প্ল্যাটফর্ম গুলো হচ্ছে ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকম, অ্যামাজন ইত্যাদি। 

এ সেক্টরে নতুনদের জন্য ইনকাম কিছুটা সীমিত। কেউ যদি বাংলাদেশী বিভিন্ন কোম্পানিগুলোতে ডাটা এন্ট্রির কাজ করতে চাই তাহলে নতুন অবস্থায় বেন ১০ থেকে ১৫ হাজার বেশি দিবে না। কিন্তু আপনি যদি ইন্টারনেট মার্কেটপ্লেস গুলোতে নতুন অবস্থায় কাজ করেন তাহলে প্রতিটি কাজের জন্য আপনাকে সর্বোচ্চ ৫ থেকে ৫০ ডলার পর্যন্ত দিতে পারে।

শেষ কথা

প্রিয় দর্শক ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি কাজ করে কিভাবে ইনকাম করা যায় এ ব্যাপারে সম্পূর্ণ গাইডলাইন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এরপরও আমার আলোচনা বুঝতে যদি আপনার কোন সমস্যা হয়, তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। আমরা আপনার কমেন্টের অপেক্ষায় থাকবো। 

ডাটা এন্ট্রি নিয়ে আপনি যদি ক্যারিয়ার গড়তে চান তাহলে তাহলে আপনাকে ধৈর্য ধরে কাজ করে যেতে হবে। তাহলে দেখবেন একটা সময় আপনি সফল হতে পেরেছেন। চতুর বাংলা সব সময় অনলাইন ইনকাম, প্রযুক্তিও আইটি রিলেটেড ব্লগ আর্টিকেল প্রকাশ করে। আপনি চাইলে আমাদের অন্য আর্টিকেল গুলো দেখে আসতে পারেন। 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url