সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সহজ উপায়ে জেনে নিন

বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা অনেকেই অনলাইন থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করার স্বপ্ন দেখি। আপনিও যদি এরকম স্বপ্ন দেখে থাকেন তাহলে আপনার জন্য অনলাইন থেকে ইনকামের বড় একটি মাধ্যম হতে পারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। আমরা অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানিনা আবার অনেকেই এ বিষয়ে জানি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে নিজের একটি সফল ক্যারিয়ার গড়তে পেরেছেন। আবার অনেকেই আছেন যারা নিজেদের পেশা হিসেবে বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে। এদের মধ্যে থেকে আবার অনেকেই আছেন যারা সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকার পরও সফল হতে পারছেন না।

এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে, একদল মানুষ কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সফলতা অর্জন করতে পারছেন।  আরেক দল মানুষ কেন সফলতা অর্জন করতে পারছেন না। এর একটাই কারণ হলো মার্কেটিং স্ট্রাটেজি। এই স্ট্রাটেজি যে মার্কেটার তার সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করে সেই মার্কেটার গুলোই শুধুমাত্র সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সফলতা অর্জন করতে পারেন। 

আর যারা এই মার্কেটিং স্ট্রাটেজি সম্পর্কে একেবারেই জানেন না তাদের সফল হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে প্রশ্ন থেকেই যায় যে, সেই মার্কেটিং স্ট্রাটেজি কি যেটা ফলো করলে সফলতা পাওয়া সম্ভব। 

মূলত আজকের আর্টিকেলটিতে এই বিষয়গুলো নিয়েই বিস্তারিত আলোচনা করব। সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে সফল হবেন। এ বিষয়ে এ টু জেড গাইডলাইন দেয়ার চেষ্টা করব। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সে বিষয়ে জানতে হলে সবার আগে আমাদেরকে জানতে হবে সোশ্যাল মিডিয়া আসলে কি? Social শব্দের অর্থ সামাজিকতা। আর সোশ্যাল মিডিয়া বলতে আমরা মূলত ফেসবুক, টুইটার, লিঙ্কড ইন এগুলোকে বুঝি। বর্তমান সময়ে মানুষ এই যোগাযোগ মাধ্যমগুলোকে ব্যবহার করে খুব সহজেই একে অপরের সাথে যোগাযোগ করতে পারছে।

এবার আসুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সে সম্পর্কে জানি। সহজ ভাষায় বলতে গেলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি টেকনিক বা প্রক্রিয়া যেখানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো যেমন, Facebook, YouTube, Instagram, LinkedIn এর মত আরও অন্যান্য প্ল্যাটফর্ম গুলিতে যুক্ত থাকা লোকদেরকে লক্ষ্য করে পণ্যের গুণগত মান সম্পর্কে প্রচারণা চালানো বা ছড়িয়ে দেওয়া।

একটি উদাহরণের মাধ্যমে বিষয়টি ক্লিয়ার করা যাক। ধরুন আপনার একটি অনলাইন শপ আছে। যেখানে আপনি মেয়েদের কিছু স্কিন কেয়ার এর সামগ্রী বিক্রি করেন। এখন আপনি মনে করলেন যে আপনার অনলাইন শপ এর প্রোডাক্ট গুলো আপনি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিক্রি করবেন। 

ঠিক এই সময়ই আপনাকে বেছে নিতে হবে জনপ্রিয়তার শীর্ষে থাকা কিছু সোশ্যাল মিডিয়া মাধ্যমকে। হতে পারে সেটা ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম ইত্যাদি।

এক কথায় অনলাইনে আপনার বিজনেস কে প্রমোট করার জন্য আপনি যে সোশ্যাল মিডিয়াগুলোকে আপনার বিজনেস এর কাজে ব্যবহার করবেন সেটাই হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এটি ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে হচ্ছে ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডইন ইত্যাদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রোডাক্ট ও সার্ভিসের প্রচারণা চালানো। এ প্রচারণা সাধারণত দুটি পদ্ধতি অবলম্বন করে হয়ে থাকে। একটি হচ্ছে অর্গানিক কন্টেন্টের মাধ্যমে আরেকটি হচ্ছে পেইড বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে। 

আমাদের দেশের খুবই জনপ্রিয় দুটি সোশ্যাল মিডিয়া হল ফেসবুক ও ইউটিউব। আমরা অনেকেই এ দুটি সোশ্যাল মিডিয়াতে প্রতিদিন কম করে হলেও তিন থেকে চার ঘন্টা সময় দিয়ে থাকি। এই ফেসবুক ও ইউটিউবে আমরা ভিডিও দেখার সময় কিছু বিজ্ঞাপন দেখে থাকি। এই বিজ্ঞাপনগুলি একজন সোশ্যাল মিডিয়া মার্কেটার তৈরি করেন। এভাবে আপনিও চাইলে সোশ্যাল প্ল্যাটফর্ম গুলোকে বেছে নিয়ে আপনি বা আপনার ক্লায়েন্টের পণ্য গুলিকে মার্কেটিং করতে পারবেন। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্ব

আপনার যদি উদ্যোক্ত হওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনার প্রথম লক্ষ্য হবে আপনার ব্যবসা, পণ্য বা ব্রান্ড কে মানুষের সাথে পরিচয় করিয়ে দেওয়া। আপনার এই উদ্যোক্তা হওয়ার পিছনে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

পৃথিবীতে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪.৬০ বিলিয়ন। এর মধ্য বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫৮.৪%। পৃথিবীর এই বিশাল জনগোষ্ঠীকে টার্গেট করে আপনি যদি সঠিক উপায়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারেন। তাহলে অবশ্যই আপনার ব্যবসা, ব্রান্ড বা পণ্য সকলের কাছে পৌঁছে যাবে এবং অধিক পরিমাণে বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর যত বেশি আপনার সেল বাড়বে তত বেশি আপনার ইনকাম বৃদ্ধি পাবে। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা কি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি ঘরে বসেই দেশ বিদেশের যেকোনো জায়গাতে থাকা মানুষের কাছে আপনার নিজের ব্র্যান্ড ও কোম্পানি সম্পর্কে তুলে ধরতে পারবেন। এনালগ মার্কেটিং এর তুলনায়, সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করার অনেক লাভ বা সুবিধা রয়েছে। 

এ ধরনের মার্কেটিং এ খুবই অল্প সময়ের মধ্যে আপনি আপনার ক্রেতার কাছে পণ্য পৌঁছে দিতে পারবেন। কয়েক মুহুর্তের মধ্যেই ক্রেতার সাথে যোগাযোগ করতে পারবেন। এর ফলে অল্প সময়ের মধ্যেই আপনি আপনার ব্রান্ড, বিজনেস বা পণ‌্যের প্রচারণা বিশ্বব্যপী ছড়িয়ে দিতে পারবেন।

দেশ ও স্থানভেদে আপনি মার্কেটিং করতে পারবেন। কোন মানুষের জন্য কেমন প্রোডাক্ট প্রয়োজন সেটাকে টার্গেট করো আপনি মার্কেটিং করতে পারবেন। আবার একজন মানুষের বয়স ভেদে, চাহিদা ভেদেও আপনি মার্কেটিং করতে পারবেন। প্রিয় দর্শক তাহলে নিশ্চয়ই এতক্ষণে আপনারা বুঝে গেছেন আমাদের দৈনন্দিন জীবনে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা কি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন

পুরো বিশ্বে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অপার সম্ভাবনা রয়েছে। তেমনি বাংলাদেশেও অনেক প্রতিভাবান সোশ্যাল মিডিয়া মার্কেটার রয়েছেন। যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে নিজেদের বিজনেস দাঁড় করানোর পাশাপাশি তাদের ক্লায়েন্টদে বিজনেস ও দাঁড় করিয়ে থাকেন। আমাদের দেশে ই-কমার্স বিজনেস এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই ই-কমার্স বিজনেস কে প্রমোট করার জন্য অধিক সংখ্যক সোশ্যাল মিডিয়া মার্কেটার এর প্রয়োজন পড়ছে। 

একদিকে যেমন নিজের বিজনেস কে দাঁড় করানো যাচ্ছে অপরদিকে ক্লায়েন্টের বিজনেস করার করানো যাচ্ছে। এর ফলে একজন ব্যক্তি দু দিক থেকে লাভবান হচ্ছে। আগামী কয়েক দশকের মধ্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। সুতরাং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। তাই এই সেক্টর কে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কোর্স টা এমন হওয়া উচিত, যেন প্রতিটি সামাজিক প্ল্যাটফর্মে মার্কেটিং-এর উপায়গুলো আপনি ভালোভাবে শিখতে পারেন। কি কি করলে আপনি ফেইসবুক, ইন্সটাগ্রাম, ইউটিউব ও লিঙ্কডইন এর মত ইত্যাদি প্লাটফর্ম গুলোতে সফলভাবে মার্কেটিং করতে পারবেন। আর মার্কেটিং এর জন্য জন্য যা কিছু প্রয়োজন, তা শিখতে পারবেন।

অনেকগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাইট হয়েছে। তার মধ্য সবচেয়ে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কোর্স করতে পারেন। যে কোর্সগুলো করলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আপনিও সফল হতে পারবেন। নিচে কয়েকটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স এর নাম উল্লেখ করা হলোঃ

  • ফেসবুক (Facebook)
  • ইন্সটাগ্রাম (Instagram)
  • লিংকডইন (LinkedIn)
  • পিন্টারেস্ট (Pinterest)
  • টুইটার (Twitter)
  • ইউটিউব (YouTube)
  • হোয়াটসঅ্যাপ (WhatsApp)
  • স্ন্যাপচ্যাট (Snapchat)
  • কোরা (Quora)
  • রেডিট (Reddit)
  • টিকটক (TikTok)

পরিশেষে

প্রিয় দর্শক আশা করি আজকের এই আর্টিকেল থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি তা সম্পর্কে একটা ক্লিয়ার ধারণা পেয়েছেন। এরপরও আপনাদের যদি এ বিষয়ে আরও কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

মার্কেটিং ছাড়াও অনলাইন ইনকাম ও প্রযুক্তি রিলেটেড নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের চতুর বাংলা ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url